ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

চালু হলো ঢাকা-মালদ্বীপ ইউএস-বাংলার সরাসরি ফ্লাইট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ১৯ নভেম্বর ২০২১

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে আকাশপথে সরাসরি যোগাযোগ স্থাপন দুই দেশের পর্যটন শিল্পকে উজ্জ্বীবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এভিয়েশন শিল্পের প্রসারের সাথে বাড়বে পর্যটন শিল্পের প্রবৃদ্ধি।

শুক্রবার (১৯ নভেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ঢাকা-মালে রুটে সরাসরি ফ্লাইট উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনার শিরুজিমাত সামির ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালন) এয়ার কমোডর সাদেকুর রহমান চৌধুরী।

এ সময় মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের এভিয়েশন শিল্প দ্রুত প্রবৃদ্ধি লাভ করছে। আগামী ১৫ বছরে বাংলাদেশের এভিয়েশন সেক্টরের প্রবৃদ্ধি হবে প্রায় তিন গুণ। বিপুল প্রবৃদ্ধির এই সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব হলে একদিকে যেমন বিপুল কর্মসংস্থানের সুযোগ হবে, অন্যদিকে দেশের মানুষের আর্থসামাজিক অবস্থানেরও উন্নয়ন সাধিত হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের আন্তরিকতায় দেশে ব্যবসা ও বিনিয়োগের সবচেয়ে ভালো পরিবেশ বিরাজ করায় বেসরকারি উদ্যোক্তাগণ বিনিয়োগের ভরসা পাচ্ছেন, স্বস্তি বোধ করছেন। অন্যান্য ব্যবসার পাশাপাশি এভিয়েশন খাতেও বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স-এর পাশাপাশি আমাদের দুটি  বেসরকারি এয়ারলাইনও ব্যবসায় ভালো করছে, বাড়ছে তাদের ব্যবসার পরিধি। বর্তমান তিনটি দেশীয় এয়ারলাইন্সের সাথে আগামী বছর আরো নতুন দুটি বেসরকারি এয়ারলাইন্স দেশের এভিয়েশন শিল্পে যুক্ত হতে যাচ্ছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেছেন, ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রতি সপ্তাহে ঢাকা-মালে রুটে তিনটি ফ্লাইট পরিচালনার ফলে দেশের বিপুল অর্থ সাশ্রয় হবে। আগে বিদেশি ফ্লাইটে যাত্রী পরিবহনের ফলে টাকা বিদেশে চলে যেত। এখন দেশের টাকা দেশেই থাকবে। ঢাকা-মালে ফ্লাইট চালু হওয়ায় বছরে ১০০ কোটিরও বেশি টাকা দেশেই থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তা-ই চান।

তিনি বলেন, ইউএস-বাংলা মাত্র সাত বছরে দেশের এভিয়েশন সেক্টরে গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ঢাকা-মালে ফ্লাইট পরিচালনা করছে। যেখানে আগে বিভিন্ন ফ্লাইটে ওয়ানওয়ে ভাড়া ৬৫ হাজার টাকা লাগতো, এখন তা মাত্র ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। মালদ্বীপে বাংলাদেশি বসবাসকারীদের মধ্যে ৯০ শতাংশই শ্রমিক ও মাত্র ১০ শতাংশ ব্যবসায়ী। ভাড়া অর্ধেকের বেশি কমায় মালদ্বীপ যাতায়াতে বিশেষত শ্রমিকদের উপকার হবে।

প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন মঙ্গল, শুক্র ও রোববার ঢাকা থেকে সরাসরি মালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট পরিচালিত হবে। মঙ্গলবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেলা ১১টা ১০ মিনিটে ফ্লাইট মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশ্যে উড্ডয়ন করবে এবং স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একইদিন বিকেল ৩টা ৩৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে রাত ৮টা ৩৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে। 

এছাড়া প্রতি শুক্রবার ঢাকা থেকে সকাল ১০টা ৪৫ মিনিট মালের উদ্দেশ্যে ছেড়ে স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে মালেতে অবতরণ করবে। একইদিন বিকেল ৩টা ১৫ মিনিটে মালে থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং রাত ৮টা ১৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে। প্রতি রোববার ঢাকা থেকে সকাল ৯টা ৩০ মিনিটে মালের উদ্দেশ্যে উড্ডয়ন করে স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে মালেতে অবতরণ করবে। একইদিন দুপুর ১টা ৫৫ মিনিটে মালে থেকে উড্ডয়ন করে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি