ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

বৈশ্বিক শান্তি ও সহযোগিতা বৃদ্ধিতে বঙ্গবন্ধুর দর্শন বর্তমানেও প্রাসঙ্গিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩২, ১৫ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৮:৩২, ১৫ ডিসেম্বর ২০২১

জেনেভাস্থ জাতিসংঘ দপ্তরের মহাপরিচালক তাতিয়ানা ভালোভায়া বলেছেন, উন্নততর বিশ্ব গঠনে বর্তমান বৈশ্বিক সমন্বিত প্রচেষ্টার মধ্যেও শান্তি, ন্যায় বিচার, উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধিতে বঙ্গবন্ধুর দর্শনের মিল খুঁজে পাওয়া যায়। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জেনেভায় বহুপাক্ষিক কূটনীতির শতবর্ষ উপলক্ষে মঙ্গলবার জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশন জাতিসংঘ দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে এ মন্তব্য করেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে তাতিয়ানা ভালোভায়া ১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধু প্রদত্ত ভাষণের কথা উল্লেখ করে বলেন, ঐক্যবদ্ধ ও সুপরিকল্পিত প্রচেষ্টার মাধ্যমে উন্নততর ভবিষ্যত গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তাধারা বর্তমান বৈশ্বিক প্রয়োজনীয়তার প্রেক্ষিতেও প্রাসঙ্গিক রয়েছে। শান্তিপূর্ণ বিশ্ব গঠনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’কে অনুপ্রেরণাদায়ক হিসেবে উল্লেখ করে তিনি গ্রন্থটির ভূয়সী প্রসংশা করেন। 

জেনেভায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোঃ মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বহুপাক্ষিক কূটনীতিতে বাংলাদেশের অংশগ্রহণ, অঙ্গীকার ও অবদানের কথা তুলে ধরেন। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আর্দশ ও দেখানো পথ অনুসরণ করেই বৈশ্বিক শান্তি ও সমৃদ্ধি প্রতিষ্ঠায় বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে এগিয়ে চলছে। তিনি আরো উল্লেখ করেন, জাতিরাষ্ট্র গঠনে বঙ্গবন্ধুর নিজস্ব চিন্তা-ভাবনার বিকাশের একটি প্রতিচ্ছবি হলো তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি।

অনুষ্ঠানে জেনেভায় নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ইন্দ্র মনি পান্ডে ও ঢাকা থেকে পূর্বে ধারণকৃত বক্তব্যের মাধ্যমে বিশিষ্ট মুক্তিযোদ্ধা কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক ‘অসমাপ্ত আত্মজীবনী’র ওপর আলোকপাত করেন। 

রাষ্ট্রদূত পান্ডে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুকরণীয় জীবন বিশেষ করে তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ থেকে সকলের জন্য অনেক কিছু শিক্ষণীয় রয়েছে। কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ জহির বলেন, বাংলাদেশের স্বাধীনতা র্অজনের জন্য বঙ্গবন্ধুর দৃঢ়তা, সাহস ও আপোষহীন ব্যক্তিত্বের একটি চিত্র এই গ্রন্থটিতে পাওয়া যায়।

অনুষ্ঠান শেষে জেনেভাস্থ জাতিসংঘ দপ্তরের পাঠাগারে সংরক্ষণের জন্য জাতিসংঘের ছয়টি ভাষায় অনুদিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের অনুলিপি প্রদান করা হয়। এছাড়াও, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতর্বাষিকী উপলক্ষ্যে বাংলাদেশ সরকারের পক্ষে রাষ্ট্রদূত মোঃ মোস্তাফিজুর রহমান জেনেভাস্থ জাতিসংঘ দপ্তরের মহাপরিচালক তাতিয়ানা ভালোভায়ার কাছে একটি ভাস্কর্য হস্তান্তর করেন। অনুষ্ঠানে জেনেভায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিক প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশী ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।- বাসস

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি