ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

বিসের কনফারেন্সে বক্তারা

এশিয়ার অর্থনৈতিক উন্নয়নে কানেকটিভিটি জরুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ৪ জুলাই ২০১৮

বর্তমান যুগে অর্থনৈতিক উন্নয়নের জন্য কানেকটিভিটিকে অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে যানবাহন, বানিজ্য ও জনগণের মাঝে কানেকটিভিটি বেশ পিছিয়ে আছে। তার প্রতিফলন ঘটছে আন্ত:বানিজ্যে।

রাজধানীতের এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) দু`দিনব্যাপী আন্তর্জাতিক এই কনফারেন্সের আয়োজন করেছে। রাজধানীর বিআইআইএসএস অডিটোরিয়ামে আয়োজিত এ কনফারেন্স আজ সকাল দশটায় উদ্বোধন করেন পররাষ্ট্র সচিব কামরুল আহসান।

‘ইম্পর্টেন্স অব বিআরআই অ্যান্ড বিবিআইএন ফর সাউথ এশিয়া’ শীর্ষক এ কনফারেন্সে প্রথম দিনে সভাপতিত্ব করছেন বিআইআইএসএসের বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমেদ।

স্বাগত বক্তব্য রাখেন মহাপরিচালক মেজর একেএম আবদুর রহমান।

বক্তারা বলেন, বর্তমান যুগে অর্থনৈতিক উন্নয়নের জন্য কানেকটিভিটিকে অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে যানবাহন, বানিজ্য ও জনগণের মাঝে কানেকটিভিটি বেশ পিছিয়ে আছে। তার প্রতিফলন ঘটছে আন্ত:বানিজ্যে।

সম্ভাবনার নানা দিক তুলে ধরে বক্তারা বলেন, এ অঞ্চলের অর্থনৈতিক একত্রীকরনে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এবং বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া, নেপাল কানেকটিভিটি উদ্যোগ বড় ভূমিকা রাখতে পারে।

উদ্ভুত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আলোচকগণ দেশগুলোর রাজনৈতিক সদিচ্ছার উপর জোর দেন। তারা বলেন, সময়োপযোগী রাজনৈতিক সিদ্ধান্ত যেকোন কানেকটিভিটি উদ্যোগের জন্য বড় নিয়ামক। কনফারেন্সে সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাগণ, বিভিন্ন প্রতিষ্ঠাণের প্রতিনিধিগণ, রাষ্ট্রদূতগণ, গবেষক ও বিশেষজ্ঞ ব্যাক্তিবর্গ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক উপস্থিত ছিলেন।

দু`দিন ব্যাপী এ সম্মেলনের প্রথম দিনে মোট ছয়টি প্রবন্ধ উপস্থাপন হয়। আজ যারা প্রবন্ধ উপস্থাপন করেন তারা হলেন- বিআইআইএসএস এর গবেষণা পরিচালক ড. মাহফুজ কবীর, নেপাল সরকারের শিল্প বানিজ্য ও বিতরন বিষয়ক মন্ত্রনালয়ের সচিব পুরুষোত্তম ওঝা, রিজিওনাল সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের নির্বাহী পরিচালক গামিনী কিরাওয়ালা, ভারতের গোয়ায় অবস্থিত মানট্রায়ার প্রতিষ্ঠাতা ও সভাপতি শান্তি ম্যারিয়েট ডি`সুজা, বিআইআইএসএস এর গবেষণা কর্মকর্তা সানজিদা সাহাবুদ্দিন, ভুটানের চিমে ডি কনসাল্টিং এর পানি বিশেষজ্ঞ মিস কিনলে ওয়াংমো।

কনফারেন্সের উন্মুক্ত পর্বে সবার অংশগ্রহণ ও মতামত ও প্রশ্ন করার সুযোগ ছিল।

আআ / এআর 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি