ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

‘দ. এশিয়ার দেশগুলো পরস্পরের ভূমি ব্যবহার করলে লাভবান হবে’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৮, ৪ জুলাই ২০১৮

বাংলাদেশসহ প্রতিবেশী চার দেশের সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়নের অন্যতম নিয়ামক হয়ে উঠবে বলে মনে করেন কূটনীতিক ও গবেষকরা।

তবে এই সড়ক যোগাযোগের জন্য দেশগুলোর রাজনৈতিক সদিচ্ছার উপর জোর দিয়েছেন তারা। রাজধানীতে বিআইআইএসএস এর আঞ্চলিক সম্মেলনে এ’সব কথা বলেন কূটনীতিক ও গবেষকরা। 

সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক গামিনি কৈরালা, পুরুষোত্তম ওঝা, অধ্যাপক আনোয়ার হোসেন, মেজর জেনারেল (অব.) দিপঙ্কর ব্যানার্জী, অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান, ড. মাহফুজ কবির, কামরুল হাসান প্রমুখ।

ভুটান, বাংলাদেশ, ভারত, নেপাল- এই চার দেশের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে বিবিআইএন রোড এগ্রিমেন্ট কিংবা চীনের প্রস্তাবিত ‘বেল্ট ওয়ান রোড ইনিশিয়েটিভস’ এর বাস্তবায়নে প্রতিবন্ধকতাগুলো খুঁজতে আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে বিআইআইএসএস।

বক্তারা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলো একে অপরের ভূমি ব্যবহার করে লাভবান হতে পারে। আর এ ’জন্য প্রয়োজন যোগাযোগ অবকাঠামোর আমূল পরিবর্তন। রাজনৈতিক সদিচ্ছার মাধ্যমেই এটা সম্ভব বলে জানান তারা।  

আলোচকরা বলেন, বড় অর্থনীতির দেশগুলো শুধু নিজেদের লাভ-ক্ষতিকে প্রাধান্য দেয়ায় আন্তঃসড়ক যোগাযোগের উদ্যোগ বাধাগ্রস্ত হচ্ছে।   

জনমতের কারণেও অনেক সময় আন্তঃরাষ্ট্রীয় উদ্যোগ থমকে যায় বলে জানান বক্তারা।

ভিডিও:

এসি  

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি