ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

পরিবেশ রক্ষায় গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০০, ১৮ জুলাই ২০১৮ | আপডেট: ১৩:১১, ১৮ জুলাই ২০১৮

পরিবেশ রক্ষায় গাছের গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশ রক্ষায় বেশি করে গাছ লাগাতে হবে। এজন্য বাড়ির আঙিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী। বনজ, ফলজ ও ভেষজ এই তিন ধরণের গাছ লাগান। তাহলে আমরা দেশে ও পরিবেশ রক্ষা করতে পারবো। পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনও বিকল্প নেই।’

আজ বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘পরিবেশ রক্ষায় এবং দেশ ও মানুষের জীবনমান উন্নয়নে আমরা মানুষকে গাছ লাগাতে উৎসাহিত করছি। সামাজিক বনায়ন গড়ে তুলতে আমরা নানা পদক্ষেপ গ্রহণ করেছি। সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদে বলা আছে, রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যত নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ করবে। আমরা সেটা করে চলেছি।’

পরিবেশ সংরক্ষণে ব্যাপকভাবে গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারও এই কাজ করে যাচ্ছে। আর সামাজিক বনায়নের মাধ্যমেও ব্যাপকভাবে বৃক্ষরোপন অভিযান চালানো হচ্ছে। সামাজিক বনায়নের মাধ্যমে এখন পর্যন্ত ৩৭১ কোটি টাকা বিতরণ করা হয়েছে। মোট উপকারভোগী মানুষের সংখ্যা ছয় লাখের বেশি, যাদের মধ্যে এক লাখ ২১ হাজারেরও বেশি নারী।

তিনি বলেন, সামাজিক বনায়ন পরিবেশ রক্ষায় যেমন অবদান রাখে, তেমনি উপকারভোগীদের আর্থিক অবস্থাও পাল্টে দেয়। বাংলাদেশে বনভূমির পরিমাণ এক সময় ৭ থেকে ৯ শতাংশে নেমে আসলেও এখন বৃক্ষ আচ্ছাদিত এলাকা ২২ শতাংশ। এটি লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। লক্ষ্যমাত্রা ছিল ২০ শতাংশ।

প্রধানমন্ত্রী বলেন, নতুন নতুন চর জাগছে, এগুলোতেও যেন ব্যাপকভাবে বৃক্ষরোপন হয় এবং উপকূলীয় এলাকায় যেন সবুজ বেষ্টনী সৃষ্টি হয় তার জন্য সরকার ব্যবস্থা নিচ্ছে। বন রক্ষার জন্য যা যা দরকার করছি। সাগরে চর জাগছে, সুন্দরবন বৃদ্ধি পাচ্ছে। যারা সুন্দরবনে কাজ করছে, তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে দিচ্ছি। অনেক জলদস্যু আমাদের কাছে সারেন্ডার করছে, তাদেরকে নগদ টাকা দিয়ে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছি।

এলক্ষ্যে দেশব্যাপী ৩০ লাখ গাছের চারা রোপণ করা হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও বলেন, ৭৫ পরবর্তী সময়ে পরিবেশ ইস্যুতে তারা মনোযোগ দেয়নি। হয়তো ওই সময়ের শাসকেরা পরিবেশ কি জিনিস সেটা বুঝতোও না। বর্তমান সরকার ৯৬ সালে ক্ষমতায় আসার পর পরিবেশের উন্নয়নে নানা প্রকল্প হাতে নিয়েছে। বর্তমানে পরিবেশ ইস্যুতে সরকার কাজ করে যাচ্ছে।

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি