ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

হাইকোর্টে রিট খারিজ

কুড়িগ্রাম-৩ উপনির্বাচনে ভোট আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৪, ২৫ জুলাই ২০১৮

কুড়িগ্রাম-৩ আসনে আজ বুধবার উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে। উলিপুর ও চিলমারী উপজেলার ১৬টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে আয়োজিত এ নির্বাচনে মহাজোটের দুই শরিক দল আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য কোনো রাজনৈতিক দল কিংবা প্রার্থী এ নির্বাচনে অংশ নেননি।

আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন অধ্যাপক এমএ মতিন ও জাতীয় পার্টির প্রার্থী অধ্যাপক ডা. আক্কাছ আলী সরকার। এদিকে, এ উপনির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট গতকাল মঙ্গলবার খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
কুড়িগ্রাম-৩ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন জানিয়েছেন, ভোট সুষ্ঠু করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে কমিশন। ভোটগ্রহণের জন্য প্রয়োজনীয় সরঞ্জামও কেন্দ্রগুলোতে পৌঁছানো হয়েছে।
জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, গত কয়েক দিনের নির্বাচনী সহিংসতার কারণে ভোটকেন্দ্রে ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। নিয়োজিত থাকছেন মোট ২৫ জন নির্বাহী ও চারজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট। এ ছাড়া ৫৩টি মোবাইল টিম, ১৩ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৩৪টি টহল দল এবং পুলিশের ১৮টি স্ট্রাইকিং ফোর্সও নিয়োজিত থাকছে।
কুড়িগ্রাম-৩ আসনে উলিপুর উপজেলার ১২টি ইউনিয়ন, একটি পৌরসভা ও চিলমারী উপজেলার চারটি ইউনিয়নসহ এখানে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ৭৫ জন। উলিপুর উপজেলার ১৩০টি ও চিলমারী উপজেলায় ২৯টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। ভোটকেন্দ্রের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ অফিসারসহ ২২ থেকে ২৬ জন সশস্ত্র পুলিশ ও আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।
উল্লেখ্য, চলতি বছরের ১০ মে জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম মাঈদুল ইসলামের মৃত্যুতে কুড়িগ্রাম-৩ আসনটি শূন্য হয়। এই আসনে গত ১০ জুন নির্বাচন কমিশন উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।
কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল এ আদেশ দেন। এর ফলে আজ ওই আসনে উপনির্বাচন হতে আইনগত কোনো বাধা রইল না বলে জানিয়েছেন সংশ্নিষ্ট আইনজীবীরা।
গত ১০ জুন নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে চিলমারী উপজেলার রমনা ইউনিয়নের বাসিন্দা এসএম মোস্তাফিজুর রহমান হাইকোর্টে রিটটি করেন। রিটে সীমানা নির্ধারণ-সংক্রান্ত আইনি জটিলতা তুলে ধরে ওই উপনির্বাচনের তফসিলের কার্যক্রম স্থগিত চাওয়া হয়।
আদালতে গতকাল রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সঙ্গে ছিলেন আইনজীবী শেখ জাহাঙ্গীর আলম। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এসএ/

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি