ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

পাহাড় ধস থেকে সাবধান থাকতে হবে: পরিবেশমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ২৫ জুলাই ২০১৮

পাহাড় ধস রোধ ও বন রক্ষায় জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। তবে বৃষ্টির মৌসুমে পাহাড় ধস হবেই। তাই সবাইকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন তিনি। আনিসুল বলেন, বিভিন্ন কারণে পাহাড় ধস হচ্ছে। বনখেকোরা বন কেটে উজাড় করে ফেলছে, আবার কেউ বন সাফ করে জুম চাষ করছে। ফলে পাহাড়ের ওপরে মাটি আঁকড়ে রাখার গাছের শিকড় না থাকায় মাটি নরম হয়ে তা ধসে পড়ছে। তাই পাহাড় ধস রোধে গাছ লাগানো এবং বনের জমি ইজারা না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

বুধবার সচিবালয়ের মন্ত্রিসভার সভাকক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

পরিবেশমন্ত্রী বলেন, কক্সবাজারের রোহিঙ্গারা ৫ হাজার একর জমির গাছগাছালি উজাড় করে ফেলেছে। যেহেতু মানবিক কারণে তাদের আশ্রয় দেওয়া হয়েছে সেহেতু এই ক্ষতি আমাদের মানতেই হবে।

মন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের সঙ্গে বন ও নদী দখল এবং দূষণ রোধের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছি। তারা কীভাবে এগুলোর সঙ্গে সম্পৃক্ত হতে পারে সেটা নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, জমি, পাহাড় ও বন দখল একটি নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। একদিকে তাদের উচ্ছেদ করা হচ্ছে, অপরদিক থেকে আবার তারা দখল করছে। এজন্য আলাদা একটি চক্রই রয়েছে। আশা করছি এভাবে উচ্ছেদ করতে করতে এক সময় সচেতনতা বাড়বে এবং এসব দখল কালচার বন্ধ হবে।

এর আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের কার্য অধিবেশন অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি