ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

মাদকের গডফাদারদের হাত চূর্ণ বিচূর্ণ করে দেবো: বেনজীর আহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ২৯ জুলাই ২০১৮

দেশ থেকে মাদক নির্মূল করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, কক্সবাজারে মাদকের ভয়াবহ আগ্রাসন। আমি দেখি আরো অনেক জায়গায় মাদকের আগ্রাসন থাকা সত্ত্বেও স্থানীয় সাংবাদিকরা সেটা নিয়ে লিখেন না। তারা কী ভয় পান? আপনাদের অভয় দিয়ে বলতে চাই, মাদকের গডফাদারদের হাত চূর্ণ বিচূর্ণ করে দেবো।

আজ রোববার রাজধানীর সোনারগাঁ হোটেলে মাদক বিরোধী এক কর্মশালায় এসব কথা বলেন তিনি। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগ এ কর্মশালার আয়োজন করে।

র‌্যাব প্রধান বলেন, সাংবাদিকতা শুধু ডিনার টিকেট পাওয়ার সুযোগ নয়; এখানে নীতি নৈতিকতার একটা বিষয় আছে, দায়বদ্ধতার একটা জায়গা আছে। সেই দায়বদ্ধতা থেকে আপনাদের মাদকের বিরুদ্ধে লিখতে হবে।

তিনি বলেন, যেভাবে দেশকে জঙ্গিমুক্ত করেছি সেভাবে দেশকেও মাদকমুক্ত করবো। এটা করা সম্ভব।

র‌্যাব প্রধান বলেন, পৃথিবীর কোন দেশ মাদকমুক্ত নয়। একটু হলেও মাদকের ব্যবহার আছে। তবে আমরা চাইলে মাদক নিয়ন্ত্রণ করতে পারি।

বেনজীর আহমেদ জানান, কক্সবাজারে আটটি উপজেলা অাছে। প্রয়োজনে আটটি উপজেলায় আলাদা আলাদা কেন্দ্র স্থাপন করা হবে। র‌্যাব মহাপরিচালক এসময় মাদকের জন্য জনসংখ্যার ভয়াবহতাকেও দায়ী করেন।

তিনি বলেন, শুধু ঢাকা শহরেই জনসংখ্যা ২ কোটি। পক্ষান্তরে পুরো অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২ কোটি। অর্থাৎ অস্ট্রেলিয়ার মতো বিশাল একটি দেশের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য যেমন বেগ পেতে হয় শুধুমাত্র ঢাকার জন্য একই বেগ পেতে হয়।

আজকের এ কর্মশালায় অংশ নিয়েছেন ১৬টি মন্ত্রণালয়ের ৫০ জন ঊর্ধ্বতন কর্মকর্তা। কর্মশালায় অ্যাকশান প্লানের পরিকল্পনা উপস্থাপন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের (মাদকদ্রব্য অনুবিভাগ) অতিরিক্ত সচিব আতিকুল হক।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আধুনিক তথ্য প্রযুক্তির যুগে মাদক ব্যবসায়ীরা নতুন নতুন পদ্ধতি অবলম্বন করে মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছে। প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে মাদক ব্যবসার কৌশল। একদিকে নতুন মাদকের আগ্রাসন অন্যদিকে বিভিন্ন শ্রেণির ব্যক্তিদের মাদক ব্যবসায় সম্পৃক্ততা পরিস্থিতিকে ভয়াবহ করে তুলছে। ইয়াবা নামক মরণ নেশার হাত থেকে জাতিকে রক্ষা করতে হলে প্রয়োজন মাদক বিরোধী সর্বাত্মক সামাজিক সচেতনতা ও সকল বাহিনীর সমন্বয়ে যৌথ অভিযান।

মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সীমিত জনবল ও লজিস্টিকস দিয়ে অধিদফতরের পক্ষে মাদকের ভয়াবহ আগ্রাসন রোধ করা সম্ভব নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এজন্য প্রয়োজন সবার সম্মিলিত প্রয়াস। সামগ্রিক অবস্থা বিবেচনা করে দেশকে মাদকের ভয়াবহ আগ্রাসন থেকে রক্ষার জন্য সকলের সর্বাত্মক অংশগ্রহণ নিশ্চিত করতেই তৈরী করা হয়েছে এ অ্যাকশান প্লান।

/ এআর /


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি