ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

‘উই ওয়ান্ট জাস্টিস’ যখন আন্দোলনের স্লোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৮, ২ আগস্ট ২০১৮

ঢাকা শহরের স্লোগান হয়ে উঠেছে ‘উই ওয়ান্ট জাস্টিস’। বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের জেরে দানাবাঁধা আন্দোলন রূপ নিয়েছে ‘উই ওয়ান্ট জাস্টিসে’। রাজধানীর শাহবাগসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে ছড়িয়ে পড়েছে কোমলমতি শিক্ষার্থীদের নজিরবিহীন এই আন্দোলন। এরই মধ্য নিহত সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যার বিচার দাবিতে রাস্তায় নেমেছে তাদের একমাত্র ছেলে মেঘ।

গত শনিবার বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হলে এর প্রতিবাদে রাস্তায় নেমে আসে তার সহপাঠীরা। পরে এ আন্দোলনে যোগ দেয় রাজধানী ঢাকার স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এরপর সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানী ঢাকাসহ সারাদেশের শিক্ষার্থীরা রাজপথে নেমে এসেছে। সব ধরণের কূটকৌশল প্রয়োগ করেও তাদের দমানো যাচ্ছে না।

প্লে কার্ড আর স্লোগানে স্লোগানে যখন মুখরিত ঢাকা শহর তখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রামেও চলছে তার বন্দনা। তাদের আন্দোলনে ইতোমধ্যে সম্প্রীতি প্রকাশ করেছে চলচ্চিত্র ও মিডিয়া জগতের কুশীলবরা। তাদের জোয়ারে যুক্ত হয়েছে একটাই স্লোগান ‘উই ওয়ান্ট জাস্টিস’। সড়ক পরিবহনসহ সব জায়গায় বিচারহীনতা দূরীকরণই যেন এই আন্দোলনের উদ্দেশ্য হয়ে উঠেছে।

এদিকে শুধু চলচ্চিত্র অঙ্গনের মানুষই নয়, শিক্ষার্থীদের আন্দোলনে সম্প্রীতি প্রকাশ করতে দেখা গেছে অনেক মিডিয়া ব্যক্তিত্বকেও। এ ছাড়া পথচারীরাও হাসিমুখে মেনে নিচ্ছেন সাময়িক অসুবিধা। শুধু তাই নয়, উই ওয়ান্ট জাস্টিসের ফসলে ঘরে তুলেই ঘরে ফেরার উৎসাহ দিচ্ছেন তারা। এদিকে এ আন্দোলন এখনও পর্যন্ত রাজনৈতিক কোনো আন্দোলন না হওয়ায় সব দল গোষ্ঠীর-ই সমর্থন পাচ্ছে।

দল-মত নির্বিশেষ এই আন্দোলনকে জানাচ্ছেন সমর্থন। অনেকেই ‘উই ওয়ান্ট জাস্টিস’ শীর্ষক ব্যানার লিখে পোস্ট করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে । শিক্ষার্থীদের এই আন্দোলন তাই ‘উই ওয়ান্ট জাস্টিস আন্দোলনে রূপ নিয়েছে।

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি