ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২৯ ফেব্রুয়ারি ২০২০

আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

কোভিড-১৯ বা করোনাভাইরাস নিয়ে যে কোনও পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। 

শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর।

সিঙ্গাপুরে পাঁচ বাংলাদেশি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন উল্লেখ করে সেব্রিনা ফ্লোরা জানান, তাদের মধ্যে একজনের অবস্থা ছিল আশঙ্কাজনক। তিনি আইসিইউতে ছিলেন। তার অবস্থার কিছুটা উন্নতি হয়েছে এবং দুজন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

তিনি আরও বলেন, আনন্দের বিষয় হচ্ছে, সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত আরও এক বাংলাদেশি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর আগের আরও একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে আক্রান্ত হওয়া এক বাংলাদেশির শারীরিক অবস্থাও স্থিতিশীল রয়েছে বলে জানান তিনি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দুইজনসহ দেশে মোট ৮৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে জানিয়ে আইইডিসিআর পরিচালক জানান, তাদের শরীরে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া যায়নি। 

এছাড়া, দেশের বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং সব স্থলবন্দরে এখন পর্যন্ত মোট তিন লাখ ৮৩ হাজার ৯৫৮ জনকে স্ক্রিনিং করা হয়েছে জানিয়ে অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, যে কোনও পরিস্থিতিরি জন্য আমরা প্রস্তুত রয়েছি, স্ক্রিনিং কার্যক্রমটা একইভাবে চালিয়ে যাচ্ছি।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, বর্তমানে চীনসহ বিশ্বের ৫২টি দেশ ও অঞ্চলে কোভিড-১৯ আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। যে তালিকাতে নতুন যোগ হয়েছে বেলারুশ, লিথুনিয়া, নেদারল্যান্ডস, নিউজল্যান্ড ও নাইরেজিয়া। 

এসময়, জরুরি প্রয়োজন না থাকলে আক্রান্ত হওয়া ৫২টি দেশে ভ্রমণ না করার পরামর্শ দেন আইইডিসিআর পরিচালক। একইসঙ্গে ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়াকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হটস্পট হিসেবে চিহ্নিত করেছে বলে উল্লেখ করে চীনের বাইরে অন্যান্য দেশে আক্রান্তের সংখ্যা বেশি হওয়াতে আরও বেশি সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি