ঢাকা, শনিবার   ০৫ অক্টোবর ২০২৪

বন্ধুদের মধ্যে কিলিং হওয়া ঠিক না: মোমেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ২ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

নিয়মিতই সীমান্তে বাংলাদেশিরা মারা যাচ্ছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্র সচিবের প্রতি আহবান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম আমাদের জিরো কিলিং হবে বর্ডারে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এ বছরে কিলিংটা অনেক বেড়ে গেছে, এটা আমাদের জন্য দুঃখজনক। বন্ধুদের মধ্যে কিলিং হওয়া ঠিক না।

আজ সোমবার ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সৌজন্য সাক্ষাতে গেলে মন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রীর কথার জবাবে ভারতের পররাষ্ট্র সচিব সীমান্ত হত্যা বন্ধে ‘চেষ্টা চালাবেন’ বলে আশ্বাস দিয়েছেন বলে জানান এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, উনি বলছেন যে উনারা ট্রাই করবেন, এটা যাতে না হয়।

নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতার বিষয়ে তিনি বলেন, আমরা অতিথিকে দাওয়াত দিয়েছি এবং আমরা তার সম্মান রাখবো। পাশাপাশি আমরা আশা করবো আমাদের অতিথিরা এদেশের জনগণের আশা-আকাঙ্ক্ষা ও উদ্বেগের বিষয়ে সজাগ থাকবেন। এমন আচরণ করবেন, যাতে করে আমাদের জনগণ খুশি হয়।

তিস্তার বিষয়ে মন্ত্রী বলেন, তিস্তার বিষয়ে কথা বলেছি। তিনি (শ্রিংলা) বলেছেন এটি ফয়সালা হয়ে আছে। কিন্তু, কিছু ছোট ছোট বিষয়ে আটকে আছে। এ বছর তিস্তা চুক্তি হচ্ছে কিনা জানতে চাইলে তিনি সঠিকভাবে বলেননি এটি কবে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী আসলে অন্যান্য ৬টি নদীর বিষয়ে তথ্য আদান-প্রদানের সম্ভাবনা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় দুই দেশ নীতিগতভাবে সম্মত হয়েছিল পানি বণ্টনের বিষয়ে। এবার ৬টি নদীর বা এক বা একাধিক নদীর পানি বণ্টনের তথ্য আদান-প্রদান হতে পারে।

এ কে আবদুল মোমেন বলেন, ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি নিয়ে জানতে চাইলে দেশটির পররাষ্ট্র সচিব আশ্বস্ত করেছেন। তিনি বলেছেন- এটি আমাদের সম্পর্ককে প্রভাবিত করবে না।

এসি
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি