ঢাকা, শনিবার   ০৫ অক্টোবর ২০২৪

মুজিববর্ষে ১০ লাখ গাছ লাগাবে নিম ফাউন্ডেশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ৩ মার্চ ২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশে ১০ লাখ ঔষধি গাছ লাগানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন। আঞ্চলিক সড়ক, মহাসড়ক, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও ধর্মীয় প্রতিষ্ঠান এলাকায় এসব গাছ রোপণ করা হবে।

গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন বাংলাদেশ নিম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এম এ হাকিম। 

এ সময় নিম অর্গানিকের পরিচালক অপারেশন লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাঈদুল আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি রফিকুল ইসলাম আজাদ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকুসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে নিম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. এম এ হাকিম বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে ১০ লাখ ঔষধি গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ নিম ফাউন্ডেশন। এ কর্মসূচি ২১ মার্চ থেকে শুরু হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রথম গাছটি রোপণ করা হবে জাতির জনকের জন্ম জেলা  ফরিদপুরের রাজবাড়ির শান্তি মিশনে। উদ্বোধনী অনুষ্ঠানে শেখ মুজিব পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য উপস্থিত থাকবেন।

ড. হাকিম বলেন, বাংলাদেশে ১৯৮৬ সাল থেকে ঔষধি গাছ বিশেষ করে নিম গাছ রোপণ করছে তারা। নিম গাছের গুণাগুণ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা বৃদ্ধি পেয়েছে। সারাদেশের সব ক্যান্টনমেন্ট ও চা বাগানের অব্যবহৃত জমি বিশেষ করে চা বাগানে নিম গাছ ব্যাপক হারে লাগানো হয়েছে।

তিনি আরও বলেন, এই গাছগুলো থেকে দরিদ্র মানুষের আয়ের সুযোগ সৃষ্টি, দেশের পরিবেশে রক্ষা, জৈব প্রসাধনী, খাদ্য ও নিরাপদ কৃষিপণ্য পাবে বাংলাদেশ।

মুজিববর্ষে এই ১০ লাখ ঔষধি গাছ রোপণে সম্পৃক্ত হতে আগ্রহী ব্যক্তি-প্রতিষ্ঠানকে বাংলাদেশ নিম ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান তিনি।

নিম ফাউন্ডেশনের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি রফিকুল ইসলাম আজাদ বলেন, ব্যতিক্রমী এ উদ্যোগই হবে মুজিব বর্ষের শ্রেষ্ঠ উপহার। যা দেশ জাতিকে সারাজীবন সুফল দিয়ে যাবে। বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি আবুল খায়ের বলেন, গ্রামের তুলনায় নগরবাসী প্রকৃতি থেকে বেশি বঞ্চিত। আশা করছি নিম ফাউন্ডেশন তাদের কর্মসূচিতে নাগরিককে বিশেষ গুরুত্ব দেবে। 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি