ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

সোমবার একশ’ সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী (ভিডিও)

প্রতিনিধিদের খবর

প্রকাশিত : ১১:৪৬, ৬ নভেম্বর ২০২২

বিভিন্ন জেলায় ছোট ও মাঝারি দৈর্ঘের একশ’ সেতুর উদ্বোধন সোমবার। গণভবন থেকে ভার্চুয়ালি সেতুগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে সবগুলো সেতুই সরকারি অর্থায়নে তৈরি। 

সারাদেশে সড়ক যোগাযোগ দ্রুতগতির করতে বিভিন্ন স্থানে বেইলি সেতুর পরিবর্তে নতুন কংক্রিট সেতু নির্মিত হয়েছে। আঞ্চলিক মহাসড়ক ও জেলা সড়কে এসব সেতুর কিছু আগেই নির্মাণ করা হয়।

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হচ্ছে চট্টগ্রামের পটিয়াবাসীর। সোমবার ১শ’ সেতুর সাথে পটিয়া কালারপুল অহিদিয়া আখতারুজ্জামান সেতুটিও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ১৮০ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ২৪ কোটি ৭৩ লাখ টাকা। সেতুটি চালু হওয়ায় দক্ষিণ চট্টগ্রাম ও নগরীর সঙ্গে পটিয়ার যোগাযোগ ব্যবস্থায় নতুন মাইলফলক রচিত হচ্ছে।

একশ’ সেতুর মধ্যে পার্বত্য জেলা খাগড়াছড়িতেই রয়েছে ৪২টি। সেগুলো উদ্বোধনের ঘোষণায় আনন্দে ভাসছে পাহাড়ের বাসিন্দারা। পাকা সেতু নির্মাণ হওয়ায় আন্তঃজেলা সড়ক যোগাযোগেও আসবে বৈপ্লবিক পরিবর্তন।

খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, “এ সেতু নির্মাণ হওয়ার ফলে অত্র এলাকার জনসাধারণের কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে।”

সুনামগঞ্জের পাগলা-রানীগঞ্জ আউশকান্দি সড়কের ৩০ কিলোমিটার এলাকায় কুশিয়ারা নদীর উপর সেতু হওয়ায় সুনামগঞ্জ থেকে ঢাকা আসতে কমবে দুই ঘণ্টা। উদ্বোধনের খবরে খুশি স্থানীয়রা।

স্থানীয়রা জানান, “স্বপ্নের ব্রিজ আমরা পেতে যাচ্ছি। যানবাহন নিয়ে সিলেট ও বিভিন্ন জায়গায় যেতে আমাদের ভোগান্তি হতো। এই ব্রিজ হওয়াতে সিলেটবাসী খুবই উপকৃত হয়েছে।”

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম বলেন, “ঢাকাসহ আশপাশের জেলায় যাতায়াতের ক্ষেত্রে প্রায় ৫৫ কিলোমিটার দূরত্ব কম অতিক্রম করতে হবে।”

১০০ সেতু নির্মাণে খরচ হয়েছে ৮৭৯ কোটি ৬১ লাখ টাকা। সেতুগুলোর দৈর্ঘ্য ৫০ থেকে ২৫০ মিটার।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি