ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

জুমার খুতবায় নিরাপদ খাদ্য নিয়ে বক্তব্য দেয়ার আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৬, ১৩ নভেম্বর ২০২২ | আপডেট: ১৭:০৫, ১৩ নভেম্বর ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

জুমার নামাজের খুতবায় ভেজাল খাদ্য বা নিরাপদ খাদ্য নিয়ে কমপক্ষে দুই মিনিট বক্তব্য দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, মসজিদে জুমার নামাজের সময় কোরআন হাদিসের আলোকে নিরাপদ খদ্য সম্পর্কে, খাদ্যে ভেজাল দিলে কী হয় সে সম্পর্কে বক্তব্য দিলে মানুষ অনেক বেশি সচেতন হবে।

রোববার (১৩ নভেম্বর) দুপুরে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রশিক্ষণ কক্ষে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত 'গণমাধ্যমকর্মীদের নিরাপদ খাদ্য আইন এবং বিধিপ্রবিধি অবহিতকরণ'-শীর্ষক কর্মশালা এবং খাদ্যপণ্য রপ্তানির ক্ষেত্রে স্বাস্থ্য সনদ প্রদানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, মসজিদের ইমামদের পাশাপাশি শিক্ষকরাও দুই মিনিট করে নিরাপদ খাদ্য সম্পর্কে বক্তব্য দিলে অনেক বেশি কার্যকর হবে। আমি বলবো, সচেতনতা বৃদ্ধিতে শিক্ষকরাও ভুমিকা রাখতে পারেন। এছাড়া গণমাধ্যম কর্মীরাও বিরাট ভুমিকা রাখতে পারেন। তাদের ভালো একটি হেড় লাইন অনেক সচেতনতা সৃষ্টিতে ভুমিকা রাখতে পারে।

এ সময় সাধন চন্দ্র মজুমদার বাংলাদেশে আসন্ন দুর্ভিক্ষ সম্পর্কে বলেন, দুর্ভিক্ষ আসছে এই আতঙ্কে যদি মানুষ ৩-৪ গুন খাদ্য কিনে মজুদ না করে, গ্যারান্টি দিয়ে বলছি, বাংলাদেশে দুর্ভিক্ষ আসবে না, আসবে না, আসবে না। 

মন্ত্রী বলেন, যে দেশের মাটিতে বীজ দিলেই ফসল হয়, আমনের বাম্পার ফলন হয়েছে, ইরি ও বোরোর জন্য পর্যাপ্ত সার মজুদ আছে, খাদ্যের মজুদ থাকার পরেও আমদানি অব্যাহত রয়েছে, সেখানে দুর্ভিক্ষ প্রশ্নই আসেনা। 

স্বাস্থ্য সনদ প্রদান অনুষ্ঠানের সভাপতি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ আব্দুল কাইউম সরকার। তিনি বলেন, "খাদ্যপণ্য রপ্তানির ক্ষেত্রে বিএফএসএ কর্তৃক প্রদেয় স্বাস্থ্য সনদ দেশের সামগ্রিক রপ্তানি বৃদ্ধি করবে।" 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন, আরও উপস্থিত ছিলেন বিএফএসএ সদস্য প্রফেসর ড. আব্দুল আলীম, কর্মশালায় নিরাপদ খাদ্য আইন ও বিধি প্রবিধি সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএফএসএ এর সদস্য জনাব মঞ্জুর মোর্শেদ আহমদ, অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএফএসএ'র আইন কর্মকর্তা শেখ মোঃ ফেরদৌস আরাফাত। 

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি