ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০, ১৪ নভেম্বর ২০২২

দক্ষিণ বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় আগামী রবিবার পর্যন্ত একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। চলতি মাসে সৃষ্টি হওয়া দ্বিতীয় লঘুচাপ এটি। এর আগে চলতি মাসে দুটি লঘুচাপের আশঙ্কা জানিয়ে আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, অন্তত একটি লঘুচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, “লঘুচাপটি বুধ বা বৃহস্পতিবার সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।”

একই সঙ্গে তা কয়েক দিন বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কি না তার সঠিক তথ্য পেতে আরো কয়েক দিন অপেক্ষা করতে হবে।

অধিদপ্তর থেকে আরো জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সোমবার সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এতে সারা দেশে রাতের তাপমাত্রা কিছুটা কমবে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

শাহীনুল ইসলাম বলেন, “উচ্চচাপের বলয় মাঝে মাঝে বাংলাদেশের মধ্যাঞ্চল পর্যন্ত চলে আসে। এটি হয়তো ডিসেম্বর মাসে বা তার কাছাকাছি সময়ে আসতে পারে। তখন বাংলাদেশে তীব্র শীত অনুভূত হবে। অক্টোবর-নভেম্বরে সাগরে লঘুচাপ থাকলে নিম্নচাপ তৈরির আশঙ্কা বেশি থাকে, ডিসেম্বরে এই আশঙ্কা কমে আসে।”

এদিকে রোববারের তুলনায় সোমবারের (১৪ নভেম্বর) তাপমাত্রা কমেছে। সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে। তবে এই তাপমাত্রা আপাতত অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর আগে শনিবার (১২ নভেম্বর) সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। একদিনের ব্যবধানে দেশের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমে যায়। রোববার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল নওগাঁর বদলগাছীতে। এরপর সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমেছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুতুবদিয়ায়, ৩২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও পড়তে পারে হালকা কুয়াশা।

এসময় সারাদেশে রাত-দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান তিনি।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি