ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ (ভিডিও)

সাভার প্রতিনিধি

প্রকাশিত : ১১:৪০, ১৫ ডিসেম্বর ২০২২

বিজয় দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। এরইমধ্যে সব ধুয়ে মুছে নতুন রঙে সাজানোর কাজ শেষ হয়েছে। নিরাপত্তা নিশ্চিতেও সব ব্যবস্থাই নেয়া হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ লাখো বাঙালি।

৫১তম বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ধোয়া মোছা ও রংতুলিতে রাঙানোর কাজ শেষ হয়েছে। স্মৃতিসৌধের ভেতরে বাহারি ফুলের নান্দনিক রূপে সঙ্গে আলোকসজ্জার জন্য বাতি সংযোজন করা হয়েছে। 

১৬ ডিসেম্বর প্রথম প্রহরে স্মৃতিসৌধের শহীদ বেদিতে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। তিন বাহিনীর গার্ড অব অনারের মহড়াও চলছে।

ভিআইপিদের শ্রদ্ধা নিবেদন শেষে ঢল নামবে সাধারণ জনতার।  

সাভার গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, “গণপূর্ত অধিদপ্তরের পক্ষ থেকে স্মৃতিসৌধ কমপ্লেক্স ধুয়ে-মুছে পরিপাটি করা, ফুল দিয়ে সাজানো, রং-তুলির কাজ, ক্যামেরা স্থাপনসহ লেক সংস্কার এবং অন্যান্য যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।”

নিরাপত্তা নিশ্চিতে সব প্রস্তুতিও প্রায় শেষ। 

৪ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সৌধ এলাকায় পর্যবেক্ষণ টাওয়ারসহ নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।  

সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহিদুল ইসলাম বলেন, “জাতীয় স্মৃতিসৌধে আয়োজিত অনুষ্ঠানকে ঘিরে তিন স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। চেকপোস্ট স্ট্যাপিং করা, সিসিটিভি স্থাপন, চৌকি স্থাপনসহ সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা-আরিচা মহাসড়কের পাশে নবীনগরে জাতীয় স্মৃতিসৌধের ভিত্তি স্থাপন করেন। নির্মাণ কাজ শেষ হয় ১৯৮৮ সালে। 

প্রতিবছর বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধেই বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে জাতি।    

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি