ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

ছয় টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৮, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | আপডেট: ১৪:৩৭, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক সম্পাদিত বিভিন্ন জেলায় ছয়টি টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে ‘জাতীয় বস্ত্র দিবস’ উদ্‌যাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি জানান, সরকারের সঠিক উদ্যোগে বৈশ্বিক নানা সংকটেও দেশের পোশাক খাত এগিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, “সরকারের উদ্যোগের কারণে হারানো মসলিন ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। গবেষণার মাধ্যমে এটিকে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনার চেষ্টা চলছে।”

তিনি বলেন, “বিভিন্ন দেশ থেকে যারা আমাদের শ্রমিকদের অবস্থা ও শিল্প-কারখানার খোঁজ-খবর নিতে আসেন, আমরা তাদের চেয়ে এক্ষেত্রে এগিয়ে আছি। আমরা শিল্পকারখানা পরিবেশবান্ধব করতে পেরেছি। বিশেষ করে, তৈরি পোশাক খাতে সবুজ কারখানা গড়তে পেরেছি। এখন বাংলাদেশে সবুজ কারখানার সার্টিফিকেট পেয়েছে ১৮৭টি। উৎপাদনশীলতা বাড়াতে আমরা নজর দিচ্ছি।”

নারীদের কর্মসংস্থান সৃষ্টিতে পোশাক খাত বিশেষ ভূমিকা রাখছে। এই খাতের উদ্যোক্তাদের বিশেষ নির্ভরতা কমানোর আহ্বান জানিয়ে সরকারপ্রধান জানান, তার সরকার পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নতিতে কাজ করছে। অনেক উন্নত দেশের চেয়েও বাংলাদেশের পোশাক কারখানার পরিবেশ ভালো এবং শ্রমিকদের স্বাধীনতা বেশি।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। জাতীয় বস্ত্র দিবস উদযাপন এবং ৬টি টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠান উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি