ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান বের করার আহ্বান রাষ্ট্রপতির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

দেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে স্বেচ্ছায় নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন আরও বিলম্ব হলে এই পুরো অঞ্চল ঝুঁকির মুখে পড়বে। এমন উদ্বেগ জানিয়ে তাদের ফেরত পাঠাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরিভাবে ভূমিকা রাখার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। 

মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দুই দিনব্যাপী ৭ম পার্টনারশিপ মিটিংয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

রোহিঙ্গা সংকট দূর করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে স্থায়ী সমাধান বের করার আহবান জানান রাষ্ট্রপতি।

তিনি বলেন, ‘মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১২ লাখ নাগরিককে আশ্রয়, খাদ্য এবং অন্যান্য সহায়তা দিয়ে যাচ্ছে বাংলাদেশ। কিন্তু এ সংকটের ভার কেবল এককভাবে আমাদের কাঁধে চাপিয়ে দেয়া উচিত নয়। যদিও আমরা রোহিঙ্গাদের সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছি, কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের এখন সময় এসেছে রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান খুঁজে বের করার।’

 ১৯৭৩ সালে প্রতিষ্ঠার সময় থেকে বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবেলাসহ মানবিক সহায়তা ও স্বাস্থ্য সেবা কার্যক্রমে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে সুনামের সাথে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বলেন মো. সাহাবুদ্দিন। 

বিশেষ করে ঘূর্নিঝড় মোকাবেলা ও সচেতনতায় রেড ক্রিসেন্ট সোসাইটির আওতায় গড়ে ওঠা সাইক্লোন প্রিপেয়ার্ডনেস প্রোগ্রাম বা সিপিপি বিশ্বে দুর্যোগ ব্যবস্থাপনায় মডেল প্রোগ্রাম হিসেবে পরিচিতি পেয়েছে উল্লেখ করেন রাষ্ট্রপতি। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি