ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

অস্ত্র তৈরির অর্থ শিশুদের বিকাশে ব্যয় করুন: প্রধানমন্ত্রীর

প্রণব চক্রবর্তী

প্রকাশিত : ১৪:০৪, ১৮ অক্টোবর ২০২৩ | আপডেট: ১৬:৪৭, ১৮ অক্টোবর ২০২৩

অস্ত্র তৈরির অর্থ শিশুদের খাদ্য ও পুষ্টি বিকাশে ব্যয় করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে যুদ্ধ বন্ধের আহ্বানও জানান তিনি। 

আজ (বুধবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  ‘শেখ রাসেল দিবস ২০২৩’ উদযাপন ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিশু রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগে কণ্ঠ জড়িয়ে যায় প্রধানমন্ত্রীর। তিনি বলেন, মেধা ও মননের বিকাশ ঘটাতে হবে শিশুদের। ভবিষ্যত প্রজন্ম যেনো উন্নত জীবনের সন্ধান পায়। 

শিশুদের প্রতি তিনি বলেন, ‘একটা কথা মনে রাখবা, অর্থ-সম্পদ, টাকা-পয়সা কিছুই থাকে না। কিন্তু বিদ্যাটা থেকে যায়। আর এই বিদ্যাই হলো মূল শক্তি। তোমরা পিতা-মাতার কথা মেনে চলবে, সুশিক্ষায় শিক্ষিত হবে।’

বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান অস্ত্র প্রতিযোগিতার নামে যুদ্ধ বন্ধের। প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ শান্তি ও উন্নতি ধ্বংস করে দেয়। আমরা ধ্বংস চাই না। আমরা শান্তির পক্ষে কাজ করি।  যুদ্ধ মানুষের মঙ্গল আনে না। যুদ্ধে সবচেয়ে বেশি কষ্ট পায় শিশু আর নারী। আর যুবকরা দেয় জীবন। সন্তানহারা পিতা-মাতা আর পিতা-মাতাহারা সন্তান, তাদের যে কী বেদনা সেটি আমরা জানি।

সরকারপ্রধান বলেন, বিশ্বের অস্ত্র বানানোর অর্থ শিশুদের উন্নয়নে ব্যয় করা হোক, এটাই আমরা চাই। আমরা যুদ্ধ নয়, শান্তি চাই।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ আনুষ্ঠানিকতায়  ‘স্মরনের আবরণে শেখ রাসেল’ বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এ সময় বক্তারা শেখ রাসেলের স্মৃতি তুলে ধরেন। 

পরে শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্পকলা ও সংস্কৃতি, খেলাধুলাসহ গুরুত্বপূর্ণ অবদানের জন্য শেখ রাসেল পদক ২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি