ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

উন্নয়নে বঙ্গবন্ধুর নির্দেশনা বাস্তবায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

আকবর হোসেন সুমন

প্রকাশিত : ১৬:০০, ২৯ অক্টোবর ২০২৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ডক্টর অব ল’জ ডিগ্রি প্রদান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ সমাবর্তনে পিতৃঋণ স্বীকারে কৃতজ্ঞতা জানিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুষ্ঠিমেয় মানুষের জন্য নয়, তৃণমূলের উন্নয়নে বঙ্গবন্ধুর আদর্শ ও নির্দেশনা বাস্তবায়নের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে আয়োজিত বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমার একটাই লক্ষ্য ছিল, জনগণের কল্যাণ সাধন করা। জাতির পিতা যেভাবে চেয়েছেন সেভাবেই দেশকে গড়ে তোলা। সেই প্রচেষ্টাই আমি চালিয়ে যাচ্ছি। জাতির পিতার আদর্শ নিয়ে পথ চলায় আজকে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে।

তিনি বলেন, জাতির পিতার আদর্শ নিয়ে যদি রাষ্ট্র পরিচালিত হয় তাহলে এই বাংলাদেশ আর পেছনে ফিরে তাকাবে না। অনেক দেশই আমাদের সঙ্গে ছিল, অনেকেই পিছিয়ে গেছে। আমরা কিন্তু পিছিয়ে যাইনি।

সরকার প্রধান জানান, ক্ষমতা নয়, জাতির পিতার আদর্শ বাস্তবায়নই তার লক্ষ্য। তিনি বলেন, জাতির পিতা এই বাংলাদেশের জন্য যে মহান আত্মত্যাগ করে গেছেন, সেটি আমাদের ভুললে চলবে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন চেয়েছিলেন তেমন বাংলাদেশ গড়াই আমার একমাত্র লক্ষ্য।

তৃণমূলের সুবিধাবঞ্চিত মানুষের উন্নয়নই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 

১৯৪৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিশ্ববিদ্যালয় শিক্ষা জীবনের ১ বছর ৪ মাস ১৬ দিন পর চতুর্থ শ্রেণির কর্মচারিদের পক্ষে আন্দোলনে দায়ে ছাত্রত্ব হারিয়েছিলেন বঙ্গবন্ধু। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেয়া হয় মরনোত্তর সম্মানসূচক ডক্টর অব ল’জ ডিগ্রি।

জাতির পিতার সম্মাননা গ্রহণ করেন কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি