ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

ডিজিটাল পেমেন্ট সিস্টেম পরনির্ভরতা কমাবে: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ১ নভেম্বর ২০২৩ | আপডেট: ১১:৪৩, ১ নভেম্বর ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদেশি বৈরিতায় অর্থনীতি যেন সচল থাকে, সেদিকে সবাইকে নজর রাখতে হবে। 

বুধবার গণভবন থেকে ভার্চুয়ালি টাকা পে-কার্ড কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।  এর উদ্বোধনের মধ্য দিয়ে ভিসা, মাস্টারকার্ড ও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক কার্ড সেবার একটি স্থানীয় বিকল্প হিসেবে আজ থেকে দেশে চালু হলো টাকা পে-কার্ড।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল পেমেন্ট সিস্টেমের প্রথম এই পদক্ষেপে কমবে পরনির্ভরশীলতা। ডিজিটাল সেবার নতুন এই পদক্ষেপে স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে আমাদের কমবে বিদেশি নির্ভরতা।

আন্তর্জাতিক নানা বৈরিতায় দেশের অর্থনৈতিক চাকা যেন সচল রাখা যায় সেদিকে বিশেষ নজার রাখতে নির্দেশ দেন সরকার প্রধান।

তিনি বলেন, আমাদের অর্থনৈতিক ব্যবস্থাপনা যেন সচল থাকে সে কারণে আজকের এই ব্যবস্থাপনা (ন্যাশনাল স্কিম টাকা-পে)। শুধু বাংলাদেশ নয়, আমাদের প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও লেনদেন যাতে নিজস্ব অর্থে করতে পারি, সেই পদক্ষেপ আমরা নিচ্ছি। আলোচনা চলছে। কিছু কিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। এখন আমাদের টার্গেট হচ্ছে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। আজ আমরা যে কাজটি করতে যাচ্ছি সেটি স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার একটি পদক্ষেপ।

মোবাইলে বৃত্তির টাকা পাঠানোর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ ব্যবস্থা নেওয়ার ফলে যে সত্যিকারের প্রাপ্য সেই পাচ্ছে, মাঝে কেউ নিতে পারছে না। শিক্ষক থেকে শুরু করে ছাত্রীদের বেতন ভাতা, পেনশন, সব কিছু সহজে দেওয়া যাচ্ছে। সবাই ডিজিটাল সিস্টেমে নিয়ে নিতে পারেন। অনলাইনে নিতে পারছেন, মোবাইল ফোনে নিতে পারছেন।

সরকারপ্রধান বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম, সেটি করেছি। আজকের বাংলাদেশ কারও করুণা ভিক্ষা করে না। আমরা এখন বিশ্ব দরবারে মর্যাদা নিয়ে চলতে পারি, যেটা আমাদের লক্ষ্য ছিল। এখন যেখানেই আমরা যাই, বাংলাদেশ নাম শুনলে দেখবেন আলাদা একটা মর্যাদা অর্জন করতে পেরেছি। আমাদের লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা।

জাতীয় জীবনে সবরকম কেনাকাটা বা সেবার পরিশাধে আন্তর্জাতিক কার্ড সেবার মতই স্থানীয় বিকল্প হিসেবে হলো চালু হলো ন্যাশনাল কার্ড স্কিম টাকা পে। আপাতত দেশে এই সেবা চালু হলেও ভবিষ্যতে টাকা পে-কার্ড ব্যবহার করা যাবে ভারতেও।

বাংলাদেশ ব্যাংকের চালু করা এ কার্ড প্রাথমিকভাবে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক, বেসরকারি খাতের দি সিটি ব্যাংক ও ব্র্যাক ব্যাংক টাকা পে-কার্ড সেবা দেবে। অন্য ব্যাংকগুলো ধীরে ধীরে টাকা পে-কার্ড চালু করবে।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি