ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

একনেকে ৯ প্রকল্প অনুমোদন হতে পারে আজ

প্রকাশিত : ১১:০২, ৫ মার্চ ২০১৯ | আপডেট: ১১:০৩, ৫ মার্চ ২০১৯

রাজধানীর পার্শ্ববর্তী অনুন্নত এলাকা উন্নয়নের লক্ষ্যে একটি প্রকল্পসহ ৯ উন্নয়ন প্রকল্প অনুমোদন হতে পারে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে। আজ রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৬ হাজার ৫১৮ কোটি ১৬ লাখ টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৯টি প্রকল্পের পাশাপাশি গাজীপুর সিটি কর্পোরেশনের রাস্তাঘাট উন্নয়ন সংক্রান্ত একটি প্রকল্প অবগতির জন্য উপস্থাপন করা হবে। সাধারণত তালিকায় যেসব প্রকল্প থাকে সেগুলো বাদ দেয়া হয় না। ঢাকা সিটির পার্শ্ববর্তী উন্নয়ন প্রকল্পটি তালিকার ৭ নম্বরে রয়েছে।

একনেকে উঠতে যাওয়া প্রকল্পগুলো হচ্ছে- নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন। এতে ব্যয় হবে ২ হাজার ৫৮২ কোটি টাকা। এছাড়া বহুমুখী পাটপণ্য উৎপাদনে ডেমরায় ফ্যাক্টরি স্থাপনে ব্যয় ১৮৩ কোটি টাকা।

তাঁতীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়নে ব্যয় ১৫৮ কোটি টাকা। কন্দাল ফসল উন্নয়নে ব্যয় ১৫৬ কোটি টাকা। জয়পুরহাট জেলার তুলসীগঙ্গা, ছোট যমুনা, চিড়ি ওহারাবর্তী নদী পুনর্বাসনে ব্যয় ১২৩ কোটি ৪৭ লাখ টাকা।

উপজেলা-ইউনিয়ন ও জেলা সড়কে অনূর্ধ্ব ১০০ মিটার সেতু নির্মাণ, ব্যয় ১ হাজার ৯৮৩ কোটি টাকা। সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন ও সংস্কার, ব্যয় ২৮৮ কোটি ৬৯ লাখ টাকা এবং প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন, ব্যয় ১৬৪ কোটি টাকা। ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রজেক্টটি বাস্তবায়নে ব্যয় হবে ৮৮০ কোটি ৪৬ লাখ টাকা। এ প্রকল্পের মাধ্যমে যেসব এলাকার উন্নয়ন পরিকল্পনা তৈরি করা হবে সেগুলো হচ্ছে, কামরাঙ্গীরচর, লালবাগ, নয়াবাজার, সূত্রাপুর, গুলিস্তান, খিলগাঁও, মুগদা ও বাসাবো।

এসব এলাকার নাগরিক সেবার মান বাড়ানো, উন্মুক্ত স্থান বৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়ন, পরিবেশের উন্নয়ন, ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট উন্নয়ন, পার্ক-খেলার মাঠ-কমিউনিটি সেন্টার কাম মাল্টিপারপাস কমপ্লেক্সসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন করা হবে।

টিআর/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি