ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০২৪

সাড়ে চার মাসে দেশে বজ্রপাতে নিহত ৪৩

প্রকাশিত : ১১:০৭, ১৭ এপ্রিল ২০১৯

একের পর এক অগ্নিকাণ্ডে বিপুল প্রাণহানির পাশাপাশি কোটি কোটি টাকার সম্পদের ক্ষতি হচ্ছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সভায় উল্লেখ্য করা হয়েছে। মঙ্গলবার  ওই সভা অনুষ্ঠিত হয়।

সভায় উল্লেখ্য করা হয় যে, চলতি বছরের জানুয়ারি থেকে গত রবিবার পর্যন্ত দেশে বজ্রপাতে ৪৩ জনের প্রাণহানি হয়েছে। এ ছাড়া টর্নেডো ও কালবৈশাখীতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ১৩ জেলার মানুষ।  

`দুর্যোগ মোকাবিলায় করণীয়` শীর্ষক এই সভায় সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। বৈঠকে জানানো হয়, গত তিন মাসে ঢাকায় কয়েকটি বড় দুর্ঘটনায় ১০০ জনের প্রাণহানি ও শত কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে।

এর মধ্যে ২০ ফেব্রুয়ারি চকবাজারে, ২৮ ফেব্রুয়ারি ভাষানটেক বস্তিতে, ২৮ মার্চ বনানীন এফ আর টাওয়ারে এবং ৩০ মার্চ গুলশানে ডিএনসিসি কাঁচাবাজার ও সুপার মার্কেটের অগ্নিকাণ্ড উল্লেখযোগ্য।

দুর্যোগ হ্রাসে ৯ সুপারিশ দেশের সামগ্রিক দুর্যোগ মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৯টি করণীয় উল্লেখ করা হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো—আন্ত মন্ত্রণালয় সমন্বিত উদ্যোগ, ন্যাশনাল বিল্ডিং কোড কার্যকর, সমন্বিত নগর পরিকল্পনা গ্রহণ, আন্ত রাষ্ট্রীয় আবহাওয়া ও নদীর পানিপ্রবাহের তথ্য বিনিময়, প্রকল্প গ্রহণে ঝুঁকি মূল্যায়ন করা ইত্যাদি।

এফ আর টাওয়ারের শর্টসার্কিট থেকে আগুন লাগে : গতকাল বৈঠকের পর প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সাংবাদিকদের বলেন, বনানীর এফ আর টাওয়ারে আট তলায় শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এখানে আগুন নির্বাপণে ফায়ার সার্ভিসের গৃহীত ব্যবস্থা সন্তোষজনক। তবে সেখানে অগ্নিনির্বাপকযন্ত্রের অভাব ছিল।

এমএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি