ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজার যাচ্ছেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ২৭ জুলাই ২০১৯

কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনায় বসবেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব। রোহিঙ্গাদের সঙ্গে প্রত্যাবাসন নিয়ে আলোচনা করতে দুই দিনের সফরে আজ শনিবার কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব মিন্ট থু’র নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। ১৫ জনের প্রতিনিধি দলটি আজ ঢাকায় পৌঁছেই কক্সবাজারের উদ্দেশে রওনা হবে।

কূটনৈতিক সূত্র জানায়, কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকরা যাতে স্বেচ্ছায় মিয়ানমারে ফিরে যায় সে জন্য রোহিঙ্গাদের মাঝে আস্থা তৈরিতেই কক্সবাজার সফর করবে এ প্রতিনিধি দল। দুই দিনের সফর শেষে আগামীকাল রোববার ঢাকায় ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তারা। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সংকট কাটাতে এবং প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের সিদ্ধান্ত অনুযায়ী মিয়ানমারের প্রতিনিধি দলটি কক্সবাজার সফর করছেন।

এদিকে, একই ইস্যুতে দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশের আঞ্চলিক জোটের (আসিয়ান) দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত মানবিক সহায়তা কেন্দ্রের (আহা সেন্টার) একটি প্রতিনিধি দলও আজ শনিবার কক্সবাজার সফর করবেন। আসিয়ানের এই সংস্থাটি রোহিঙ্গা সংকট সমাধানে কাজ করছে। তবে রোহিঙ্গা সংকট নিয়ে আসিয়ানের এই সংস্থাটির করা একটি গোপনীয় প্রতিবেদন গত মাসে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে ফাঁস হয়। যেখানে দেখা গেছে, আসিয়ানের এ সংস্থাটি রোহিঙ্গা ইস্যুতে অনেক বিতকির্ত বা ভুল তথ্য উপস্থাপন করছে। সূত্র জানায়, দুইটি দলই ঢাকায় এসে সরকারের সংশ্লিষ্টদের কাছে সফরের তথ্য-উপাত্ত নিয়ে বৈঠক করবেন।

উল্লেখ্য, রোহিঙ্গা সংকট সমাধানে ২০১৭ সালের ২৩ নভেম্বর দুই দেশের মধ্যে একটি চুক্তি সই হয়। ঐ চুক্তি অনুযায়ী, দুই দেশের মধ্যে গত ২০১৭ সালের ১৯ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। চুক্তি স্বাক্ষরের দুই মাসের মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত তা শুরু হয়নি।

এমএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি