ঢাকা, বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে মন্ত্রীদের শোক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ২৮ এপ্রিল ২০২০ | আপডেট: ১৪:৩৮, ২৮ এপ্রিল ২০২০

দেশের অগ্রগণ্য প্রকৌশলী, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। 

ড. জামিলুর রেজা চৌধুরী মঙ্গলবার (২৮ এপ্রিল) রাত ২টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে একটি বেসরকারি হাসপাতালে মারা যান (ইন্না লিল্লাহি…রাজিউন )।

এছাড়া জামিলুর রেজা চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান–অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, ভূমমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ শোকবার্তায় বলেন, ‘জীবনভর নানা ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য পুরস্কার ও সম্মাননার অধিকারী জামিলুর রেজা চৌধুরী দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতে অবদানের জন্য ২০১৭ সালে একুশে পদক লাভ করেন। ২০১৮ সালে তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হয়। ওই বছরই জাপান সরকার তাকে সম্মানজনক ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ খেতাবে ভূষিত করে।’

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘ইংল্যান্ডের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পাওয়া একমাত্র বাংলাদেশি এই অধ্যাপক ১৯৯৬ সালের নির্বাচনের আগে তিন মাসের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন, যা ভুলবার নয়।’

এছাড়া, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। 

এক শোকবার্তায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘দেশের দুর্নীতি প্রতিরোধ আন্দোলনে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী দুদকের পাশে এসে দাঁড়িয়েছেন বার বার। তিনি দুর্নীতি প্রতিরোধে যেসব পরামর্শ দিতেন দুদকের কর্মকৌশলে তার প্রতিফলন ঘটতো।’

দুদক চেয়ারম্যান বলেন, ‘তিনি একাধারে ছিলেন স্বনামখ্যাত প্রকৌশলী, শিক্ষক, পরামর্শক অন্যদিকে ছিলেন উচ্চ নৈতিকতা-সম্পন্ন অনুসরণযোগ্য এক অনন্য সাধারণ ব্যক্তিত্ব। তার বহুমুখী প্রতিভা দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মপ্রক্রিয়ায় ইতিবাচক ভূমিকা রেখেছে। তার মৃত্যতে দুদক একজন অভিভাবকসুলভ ব্যক্তিত্বকে হারালো।’ তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি দুদক চেয়ারম্যান গভীর সমবেদনা জ্ঞাপন করেন। 

এমবি//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি