ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০২৪

মইন উদ্দীন খান বাদলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৬, ৭ নভেম্বর ২০২১

বর্ষীয়ান জাসদ নেতা ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মইন উদ্দীন খান বাদলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ৭ নভেম্বর, রবিবার। ২০১৯ সালের এই দিনে ভারতের বেঙ্গালুরুর নারায়ণ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

মইন উদ্দীন খান বাদলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবার ও বাংলাদেশ জাসদসহ বিভিন্ন দল ও সংগঠন আজ নানা কর্মসূচি পালন করবে। এর মধ্যে রয়েছে বোয়ালখালী উপজেলার সারোয়াতলীতে প্রয়াত সংসদের কবরে শ্রদ্ধা নিবেদন, খতমে কোরআন, দোয়া মাহফিল, স্মরণসভা প্রভৃতি।

তার জন্ম ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা মইন উদ্দীন খান বাদল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন তিনি। 

বাদল ২০০৮ সাল থেকে টানা তিনবার ১৪ দলের হয়ে প্রথমে চট্টগ্রাম-৭ ও পরে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

উল্লেখ্য, ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন বাদল। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও বাদলের ভূমিকা ছিল।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি