আগামী বাজেটের জন্য একগুচ্ছ সুপারিশ
Ekushey Television

আগামী বাজেটের জন্য একগুচ্ছ সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৪৪ পিএম, ২০ মার্চ ২০১৯ বুধবার | আপডেট: ০২:৪৬ পিএম, ২০ মার্চ ২০১৯ বুধবার

আগামী বাজেটের জন্য একগুচ্ছ সুপারিশ

আগামী বাজেটের জন্য একগুচ্ছ সুপারিশ

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটের জন্য একগুচ্ছ সুপারিশ করা হয়েছে। ব্যাংকিং খাত সংস্কার, কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ, এনবিআরকে শক্তিশালীকরণ এবং কর ব্যবস্থাকে অটোমেশনের আওতায় আনাসহ বেশ কিছু সুপারিশ করা হয়।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অর্থনীতিবিদরা এ সব সুপারিশ করেন।  

খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ৫০ শতাংশ ধরা হবে। বাজেটে কোনও কিছুই কমানো হবে না। সব কিছুই বাড়বে। বাজেটে কথা কমানো হবে, তবে আকার কমানো হবে না।

মুস্তফা কামাল বলেন, আশা করছি চলতি বাজেটের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। নতুন বাজেটের আকার কতটুকু হবে সেটি নির্ধারণ করা হবে সবার সঙ্গে আলোচনা করে।

অর্থমন্ত্রী বলেন, আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী পালিত হবে। সেই স্পিরিট থেকে এই জিডিপি প্রবৃদ্ধি অর্জনের চেষ্টা করা হবে।

তিনি বলেন, বেশ কয়েকটি মেগা প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে। তাই আগামী বাজেটে মেগা প্রকল্পের জন্য বরাদ্দ বেশি রাখা হবে। যাতে প্রকল্পগুলো দ্রুত শেষ করা যায়।

তরুণ প্রজন্মের জন্য বেশি বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির আশ্বাস দিয়ে তিনি আরও বলেন, নির্বাচনী ইশতেহার অনুসারে ‘আমার গ্রাম আমার শহর’ ও কর্মসংস্থান সৃষ্টিতে মনোযোগ দিতে হবে। দেশের প্রতিটা গ্রাম শহরে রূপান্তর করা হবে।