রোজায় ভোগ্যপণ্যের দর বৃদ্ধির শঙ্কা নেই
Ekushey Television

রোজায় ভোগ্যপণ্যের দর বৃদ্ধির শঙ্কা নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫০ পিএম, ১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

রোজায় ভোগ্যপণ্যের দর বৃদ্ধির শঙ্কা নেই

রোজায় ভোগ্যপণ্যের দর বৃদ্ধির শঙ্কা নেই

বর্তমানে দেশে ভোগ্যপণ্যের পাইকারি বাজার ক্রেতাদের সহনীয় পর্যায়ে রয়েছে। ফলে রমজানের আগমুহূর্তে ভোগ্যপণ্যের বাজার অস্থির হয়ে ওঠার চিরাচরিত চিত্র এবার নেই। পর্যাপ্ত আমদানি ও আন্তর্জাতিক বাজারে বুকিং দর কম থাকায় এবার রমজানে ভোগ্যপণ্যের দাম বৃদ্ধির আশঙ্কা নেই বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রমজানকে ঘিরে তিন-চার মাস আগে থেকে পণ্য আমদানি ও মজুদ শুরু করেছেন ব্যবসায়ীরা। ফলে দুই সপ্তাহ ধরে কিছু পণ্যের দাম সামান্য বাড়লেও কয়েকটির দাম কমেছে। এর মধ্যে ছোলা, চিনি, খেসারি ও পেঁয়াজের দাম উর্ধ্বমুখী। তবে দু-তিন সপ্তাহ ধরে স্থির রয়েছে সাদা মটর, আদা ও রসুনের দাম। পাইকারি বাজারে ভোজ্যতেলের দামও কিছুটা কমেছে।

চট্টগ্রাম বন্দরের তথ্যমতে, চলতি বছর চাহিদার চেয়ে প্রায় পাঁচ লাখ টন বেশি ভোজ্যতেল আমদানি হয়েছে। ফলে ভোজ্যতেলের দাম আরও কমবে বলে আশা করা যায়।

এছাড়া, চিনি আমদানির মোট চাহিদা অতিক্রম করে গেছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। বিশ্ববাজারে ভোগ্যপণ্যের দাম সহনীয় থাকায় গত বছরের তুলনায় পণ্য আমদানি বেড়েছে। তাছাড়া চলতি মাস পর্যন্ত আরও প্রচুর পণ্য বাজারে ঢুকবে। ফলে এবার কোনও পণ্যের বাজার অস্থির হওয়ার আশঙ্কা নেই।