ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

"জেরুজালেম চুক্তি কখনোই মেনে নেব না"

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ১৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৪২, ১৫ জানুয়ারি ২০১৮

জেরুজালেম ইস্যুতে নেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সিদ্ধান্ত ফিলিস্তিনি কর্তৃপক্ষ কখনোই মেনে নেবে না বলে আবারও সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এসময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের বসতি নির্মান প্রকল্প নিয়েও সমালোচনা করেন তিনি। 

গত রোববার ফিলিস্তিনের রামাল্লায় প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন এর কেন্দ্রীয় কাউন্সিলের দু’দিন ব্যাপী সম্মেলনে অংশ নিয়ে মাহমুদ আব্বাস এ মন্তব্য করেন। এসময় তিনি বলেন, রাজনৈতিকভাবে জেরুজালেম আমাদের রাজধানী, ধর্মীয়ভাবে আমাদের রাজধানী, ভৌগোলিকগত দিক দিয়েও আমাদের রাজধানী। তবে ট্রাম্পের এক টুইটের মাধ্যমে আমাদের রাজধানীকে বিচ্ছিন্ন করা হয়েছে, আমাদেরকে অধিকার বঞ্চিত করা হয়েছে।”
মাহমুদ আব্বাস আরও বলেন, “আমরা ট্রাম্পকে না বলছি (নো টু ট্রাম্প), আমরা আর কখনোই তার পরিকল্পনা মেনে নিব না। তাই আজ বলছি, মার্কিন প্রেসিডেন্ট যে চুক্তিটিকে শতাব্দীর বড় চুক্তি বলছে, আমরা সেটাকে শতাব্দীর বড় ধাক্কা বলছি। তাই মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ আমরা আর মানি না।”

এদিকে ইসরায়েল শান্তি-চুক্তি ভঙ্গ করেছে দাবি করে তিনি বলেন, “তেল-আবিবে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে নেতানিয়াহু শান্তি-চুক্তি ভঙ্গ করেছে। শুধু তাই নয়, অবৈধ বসতি নির্মাণ অব্যাহত রেখে তারা ক্রমান্বয়ে আমাদের উস্কানি দিয়ে যাচ্ছে।”

এর আগেও মাহমুদ আব্বাস ঘোষণা করেন, মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপনে যুক্তরাষ্ট্র আর কোন ধরণের ভূমিকা পালন করতে পারবে না। এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে হলে জেরুজালেমের মর্যাদা অক্ষুণ্ণ রাখতে হবে। তা না হলে, ওই এলাকায় শান্তির বদলে আরও বড় ধরণের সহিংসতার জন্ম নেবে।

উল্লেখ্য, ফিলিস্তিন কর্তৃপক্ষের দাবি, ইসরায়েলের দখলীকৃত পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া। তবে ইসরায়েল ওই শহরটি বিভক্তির বিপক্ষে। শুধু তাই নয়, ইসরায়েল তার রাজধানী তেল-আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করতে চায় বলে বারবার ঘোষণা করে আসছে।

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি