ঢাকা, বুধবার   ০৯ অক্টোবর ২০২৪

স্মার্টফোন হ্যাক হয়েছে বুঝবেন কীভাবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১১, ৩০ ডিসেম্বর ২০২১

কিশোর থেকে বৃদ্ধ আজকাল প্রায় সকলের হাতেই রয়েছে একটি স্মার্টফোন। গত এক দশকে এই ডিভাইস আমাদের জীবনের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে। এই বিপুল জনপ্রিয়তার কারণেই হ্যাকারদেরও এখন একমাত্র লক্ষ্য হয়ে উঠেছে স্মার্টফোন হ্যাক করা। অনেকেই মনে করেন, শুধুমাত্র জনপ্রিয় ব্যক্তিদের ফোন হ্যাক করা হয়। কিন্তু, আসলে তা নয়। যে কোনও ব্যক্তির স্মার্টফোনই হ্যাক হতে পারে। নিয়মিত হাজার হাজার সাধারণ মানুষের স্মার্টফোন হ্যাক হচ্ছে বিশ্বজুড়ে।

কিন্তু কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে? রইল কিছু সহজ কৌশল।

>ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসছে? সতর্ক হোন। এই ধরনের অযাচিত বিজ্ঞাপনে হাত পড়লেই সমস্যা। ফোনে বিভিন্ন ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর সফ্টওয়্যার থাকলে এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপন আসতে পারে।

>বারবার অজানা-অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসাও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আর যদি দেখেন আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা বার্তা চলে যাচ্ছে তা হলে তা বিপদের সংকেত।

>সারাদিনে খুব বেশি ইন্টারনেট ব্যবহার করেন না, তবুও দ্রুত ফুরিয়ে যাচ্ছে ডেটা? হ্যাক হয়ে থাকতে পারে ফোন। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ। যার মাধ্যমে চুরি হয় তথ্য।

>অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচত অ্যাপ দেখতে পান, তা হলে তা ফোন হ্যাক হওয়ার চিহ্ন হতে পারে। কিন্তু মাথায় রাখবেন, ফোন হ্যাক হলে তা ধরা সাধারণ মানুষের পক্ষে খুবই কঠিন। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বুদ্ধিমত্তার পরিচয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা, এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি