ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

ঘণ্টায় ৪৫৭ কিলোমিটার ছুটতে পারে ‘হাইপারলুপ’!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫, ২৫ জুলাই ২০১৮

পরিবহন ক্ষেত্রে নেক্সট জেনারেশন ‘হাইপারলুপ’ ব্যবস্থা! আর এই হাইপারলুপ তৈরিতে সহায়তা করতে আয়োজিত প্রতিযোগিতায় গতির রেকর্ড গড়েছে মিউনিখ-এর একদল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী। দ্রুতগতির হাইপারলুপ ট্রানজিট সিস্টেম হচ্ছে ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির একটি ধারণা।

২০১২ সালে ইলন মাস্ক-এর প্রস্তাব করেন। এতে একটি বায়ুশূন্য নলের ভেতর চুম্বকেরম সাহায্যে কিছু পড ভাসিয়ে রাখা হয়। এই ভাসমান পডগুলোর মাধ্যমে মানুষ ও মালামাল ঘণ্টায় এক হাজার কিলোমিটার বেগে পর্যন্ত ছুটে যেতে পারে।

এই প্রযুক্তির উন্নয়নে কয়েক বছর ধরে প্রতিযোগিতার আয়োজন করছে মাস্কের মহাকাশযান নির্মান সংস্থা স্পেসএক্স। টানা তিনবারের মতো এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে টেকনিকাল ইউনিভার্সিটি অফ মিউনিখ-এর দল।

এবার মিউনিখের দলটির পরীক্ষামূলক পড ১ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ট্র্যাকে ঘণ্টায় ৪৫৭ কিলোমিটার গতি তুলতে পেরেছে। এবারের প্রতিযোগিতায় অংশ নিয়েছে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরীক্ষামূলক ট্র্যাকে তাদের প্রোটোটাইপ চালাতে ক্যালিফোর্নিয়ায় জড়ো হয়েছিল দলগুলো। প্রতিযোগিতার সময় সেখানে উপস্থিত হয়ে দলগুলোর সঙ্গে কথা বলেছেন মাস্ক।

প্রযুক্তি সাইট ভার্জকে মাস্ক বলেন, ‘এটা সত্যি নতুন ধারার যাতায়াত ব্যবস্থা তৈরির প্রথম সুযোগ।’ প্রতিযোগিতার শেষ রাউন্ডে মিউনিখের দলটির ‘ওয়ার হাইপারলুপ’-এর কাছে পাত্তাই পায়নি অন্যান্য দল। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দল দু’টি পডের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় যথাক্রমে ৮৮ ও ৫৫ মাইল।

সূত্র: কলকাতা ২৪x৭

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি