ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

বিরল ‘ব্লাড মুন’ উপভোগ করলো কোটি কোটি মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ২৮ জুলাই ২০১৮

একুশ শতকের সবচেয়ে দীর্ঘস্থায়ী পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ‘ব্লাড মুন’ উপভোগ করেছে বিশ্বের অগণিত মানুষ। মহাজাগতিক এই অলৌকিক ঘটনা প্রত্যক্ষ করতে বিশ্বের বিভিন্ন জায়গায় ভিড় জমায় দর্শনার্থীরা।

বিশ্বের সব দেশ থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করা না গেলেও ১০৩ মিনিট স্থায়ী এ পূর্ণগ্রাস মুগ্ধতা ছড়িয়েছে ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, অস্ট্রেলিয়া, এশিয়া ও দক্ষিণ আমেরিকার অধিকাংশ অঞ্চলে। যুক্তরাজ্যসহ পশ্চিম ইউরোপের অনেক এলাকায় গ্রহণ শুরুর সময় থেকেই পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহটি গাঢ় লাল ছায়ায় ঢাকা পড়তে থাকে।

এর আগে ২০০০ সালের ১৬ জুলাই ১০৬ মিনিট স্থায়ী চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। ২০২৮ সালে ৩১ ডিসেম্বর পরবর্তী পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের দেখা মিললেও সেটা এবারের মত দীর্ঘ হবে না। এবারের চেয়ে দীর্ঘক্ষণ গ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২১২৩ সাল পর্যন্ত।

মঙ্গলের পাশাপাশি এদিন অনেক এলাকা থেকে পৃথিবীর অন্যান্য প্রতিবেশী শুক্র, বৃহস্পতি ও শনিকেও ভালোভাবে দেখার সুযোগ মিলেছে বলে জানিয়েছেন জৌতির্বিদরা।

যে কারণে সবচেয়ে বেশি সময় ধরে পূর্ণ চন্দ্রগ্রহণ পরোক্ষ করেছে বিশ্বের অগণিত মানুষ: পৃথিবীর ছায়ার কেন্দ্রে অবস্থান করে চাঁদ। শুধু তাই নয়, পৃথিবীর ছায়ার সবচেয়ে প্রশস্ত জায়গায় চাঁদ অবস্থান করে বলেই সবচেয়ে বেশিসময় ধরে পূর্ণ চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ করেছে দর্শনার্থীরা।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি