ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

কেনিয়ায় রোবট উকিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৩, ২৭ মার্চ ২০২২

গুহা মানব থেকে অল্প সময়ের মধ্যে বুদ্ধির জোরেই আধুনিক মানুষে পরিণত হয়েছে বর্তমান মানুষ। প্রতি দিনই কিছু না কিছু আবিষ্কার করে জীবনকে সহজ করে তুলছে। সেই ধারাবাহিকতায় এবার কেনিয়া আবিষ্কার করলো এক রোবট উকিল। যেকোনো ইলেকট্রনিক ডিভাইস দিয়ে মানুষ এই রোবট উকিলের সাহায্য চাইতে পারে।

মানুষকে সহজে ও দ্রুত আইনি পরামর্শ দিতে বিশেষ অ্যাপের সহায়তায় কাজ করে এই রোবট। ফোন, ট্যাব বা কম্পিউটার ব্যবহার করে এই রোবট উকিলের সাহায্য বা পরামর্শ নিতে পারবে।

নাদিয়া নামের এই বিশেষ রোবটের ডিজাইন করেছে দেশটির এক তরুণ প্রকৌশলী হারমোন গ্রেভার। রোবটটি যেকোনো আইনি সহায়তা দিতে সক্ষম। যারা অর্থের অভাবে আইনি সহায়তা নিতে পারেন না, তাদের জন্য বিশেষ সুবিধা দেবে রোবটটি। 

গ্রেভার জানান, এটি ব্যবহার করা সহজ এবং এই রোবট দিয়ে ধাপে ধাপে কাজ করা সম্ভব। রোবটটি দিনে বা রাতে যেকোনো সময় মানুষের সাহায্য করতে পারবে।

কেনিয়ার স্থানীয় ভাষাসহ বেশ কয়েকটি ভাষায় কাজ করতে পারে নাদিয়া নামের রোবটটি। টেক্সট মেসেজ, ভয়েজ মেসেজসহ ভিডিও কলের মাধ্যমেও সেবা দিতে পারে নাদিয়া। 

রোবটটিকে আরও বিশ্বাসযোগ্য করে তুলতে কাজ করছেন বলে জানান গ্রেভার। তিনি বলেন, এটি আইনিব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে।

সূত্র: ডয়েচে ভেলে
এমএম/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি