ঢাকা, বুধবার   ০৯ অক্টোবর ২০২৪

পাঠাও বিতর্কে তদন্তে পুলিশ, জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় আসছেন ইমন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩০, ১০ নভেম্বর ২০১৮

রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম পাঠাও তার ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে এমন বিতর্কের বিষয়ে নড়েচড়ে বসেছে পুলিশ। অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য বিনা অনুমতিতে পাঠাও এর সার্ভারে সংরক্ষিত হচ্ছে এমন ভিডিও প্রকাশের পর এ বিষয়ে তদন্ত শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ ডিএমপি এর সাইবার নিরাপত্তা এবং অপরাধ বিভাগ। বিষয়টি নিশ্চিত করেন বিভাগের উপ পুলিশ কমিশনার মোহাম্মদ আলিমুজ্জামান।

নিজেকে সাইবার নিরাপত্তা বিশ্লেষক পরিচয় দিয়ে পাঠাও এর তথ্য সংগ্রহ ও সংরক্ষণের একটি ভিডিও অনলাইনে প্রকাশ করে আশিক ইসতিয়াক ইমন। প্রকাশের পর থেকেই দ্রুত ভাইরাল হয়ে পরে বিষয়টি। তবে ভিডিও’টির সত্যতা সম্পর্কে যাচাই করতে ডিএমপি’র কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের আওতাধীন সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের সাথে যোগাযোগ করা হয় ইটিভি অনলাইনের পক্ষ থেকে। এক্ষেত্রে ভিডিও’টির লিংক দেওয়া হয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আলিমুজ্জামানকে। এরপর থেকেই আজ শনিবার এ বিষয়ে তদন্তে নামে পুলিশের বিশেষায়িত এই ইউনিট।

শনিবার সকালে মুঠোফোনে আলিমুজ্জামান বলেন, “ভিডিওটি আমরা দেখছি। এটা সম্পর্কে ইতিমধ্যে আমরা তদন্ত শুরু করেছি। একটি বিশেষ দল এ নিয়ে কাজ করছে। ভিডিওটি সত্য না মিথ্যা না দ্রুতই জানা যাবে”।

এদিকে পাঠাও সম্পর্কিত এই বিষয়ে কারও কাছে কোন তথ্য থাকলে তা সাইবার ইউনিটকে জানানোর অনুরোধ করেছেন বিভাগের আরেক কর্মকর্তা অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নাজমুল ইসলাম। নিজ ফেসবুক আইডি’তে দেওয়া এক পোস্টে তিনি লেখেন, “সম্প্রতি "পাঠাও" এর এপ্স নিয়ে কিছু তথ্যাদি সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের নজরে এসেছে। সিনিয়ার অফিসারদের কনসার্ন (অবগত করে) নিয়ে আমরা এ বিষয়ে কাজ শুরু করেছি। আশা করি নিরপেক্ষ অনুসন্ধান সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ ও গ্রাহকদের ডাটার সুরক্ষা করা সম্ভবপর হবে”।

ইটিভি অনলাইনকে এই কর্মকর্তা বলেন, “আমরা পুরো বিষয়টি যাচাই বাছাই করে দেখছি। যাচাই বাছাই শেষে বলতে পারবো আসলেই পাঠাও এমন কিছু করে কী না। করলেও সেটাও জানাবো আর না করলেও সেটা জানাবো”।

এদিকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের পক্ষ থেকে ঢাকায় আসতে বলা হয়েছে ভিডিওটির প্রকাশকারী আশিক ইসতিয়াম ইমনকে। এবিষয়ে নাজমুল ইসলাম বলেন, “যেহেতু সে (ইমন) ভিডিওটি প্রকাশ করেছে তাই সেও তদন্তের একটি অংশ। তাকে আমরা আগামীকাল (রবিবার) আমাদের কার্যালয়ে আসতে বলেছি। তাকে সাথে নিয়েই আমরা তদন্ত করবো”।

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি