ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪

নাঈম-সাকিবের পর ফিরলেন সৌম্যও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১০, ২৯ অক্টোবর ২০২১ | আপডেট: ২০:১১, ২৯ অক্টোবর ২০২১

গেইলের ওই ক্যাচেই ক্রিজছাড়া হন সৌম্য সরকার

গেইলের ওই ক্যাচেই ক্রিজছাড়া হন সৌম্য সরকার

দুটি করে ম্যাচ হেরে রীতিমত বাঁচা মরার লড়াইয়ে মুখোমুখি দুটি দল। যে ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৪২ রান করেছে উইন্ডিজ। যাতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৪৩ রানের। সেই লক্ষ্য ছোঁয়ার মিশনে সাকিবকে ওপেনিংয়ে নামিয়ে রীতিমত চমকই দেখিয়েছে টিম বাংলাদেশ। তবে তাতে সফলতার মুখ দেখেনি সমর্থকরা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৩ ওভারে টাইগারদের সংগ্রহ ৩ উইকেটে ৮২ রান। লিটন দাস ৩০ রানে এবং মুশফিক ২ রানে ক্রিজে আছেন।  

এদিন আর মোহাম্মদ নাঈম শেখের সঙ্গী হননি লিটন দাস, বরং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়েই ইনিংস শুরু করেন নাঈম শেখ। তবে টিম ম্যানেজমেন্টের এমন পরীক্ষা-নিরীক্ষায় সফল হননি ১৫ বছর পর ওপেনিংয়ে নামা সাকিব। 

নাঈমের সঙ্গে মিলে ২৬ রানে ২১টি রান যোগ করতেই আউট হয়ে ফেরেন বাঁহাতি এই ব্যাটার। এ সময় তাঁর পাশে লেখা থাকে ১২ বলে ৯ রান। সাকিব ফেরার পর ১৭ রান করে তাঁরই পথ ধরেন নাঈমও। যাতে ২৯ রানেই দুই ওপেনারকে হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। যেখান থেকে ঠিক ৩০ বলে ৩১ রানের জুটি গড়ে দলকে উদ্ধার করেন লিটন ও সৌম্য।

তবে দুই ওভারে মাত্র ৮ রান দেয়া আকিল হোসেইনকে চার্জ করতে গিয়েই গেইলের হাতে ধরা পড়েন চার ম্যাচ পর একাদশে ফেরে সৌম্য সরকার। তাঁর আগের বলেই অবশ্য ডিপ মিডউইকেট দিয়ে দুর্দান্ত একটি চার মারেন এই বাঁহাতি ব্যাটার। তবে ১৩ বলে ১৭ করেই থেমে যেতে হয় তাঁকে। যাতে ৬০ রানেই তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ।

এর আগে টাইগার বোলিং তোপের মুখে ১৩ ওভার শেষে স্কোরবোর্ডে মাত্র ৬৪ রান তুলতে পারে ওয়েস্ট ইন্ডিজ। বিনিময়ে হারায় এভিন লুইস, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, আন্দ্রে রাসেলের উইকেট। তবে অভিষিক্ত রোস্টন চেইজ, নিকোলাস পুরান ও হোল্ডারের ব্যাটে চড়ে শেষ ৭ ওভারে ৭৭ রান যোগ করে ক্যারিবীয়রা।

যদিও পুরান ও চেইজকে পরপর দুই বলে তুলে নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়েছিলেন শরিফুল। তবে সেটা না হলেও ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে ২ উইকেট নিয়ে তিনিই ইনিংসের সেরা বোলার। শরিফুল ছাড়াও ২টি করে উইকেট নিয়েছেন মাহেদি হাসান ও মুস্তাফিজুর রহমান। মাহেদি ২৭ রান দিলেও নিজের শেষ দুটি ওভারে ৩৩ রান দেয়া মুস্তাফিজের কোটা থেকে ৪৩টি রান পায় ক্যারিবীয়রা।

এদিন শুরুতেই গেইল ৪, এভিন লুইস ৬, শিমরন হেটমায়ার ৯, আন্দ্রে রাসেল শূন্য রানে আউট হন। তবে দুইবার জীবন পেয়ে ৩৯ রান করে অভিষিক্ত রোস্টন চেইজ আর মাত্র ২২ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন নিকোলাস পুরান। 

এই দুজনকে হারানোর পর শেষ দিকেও ঝড় তোলে উইন্ডিজ। মাত্র ৫ বলে দুই ছয়ে ১৫ রান করে অপরাজিত থাকেন জেসন হোল্ডার। তাঁর সঙ্গী হিসেবে পোলার্ড দ্বিতীয়বার নেমে অপরাজিত থাকেন ১৮ বলে ১৪ করে। যাতে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪২ রানের স্কোর গড়ে ক্যারিবীয়রা।

এদিন দুটি করে পরিবর্তন নিয়ে এদিন মাঠে নেমেছে উভয় দল। এ ম্যাচে তাসকিন ও সৌম্যকে একাদশে ফিরিয়েছে বাংলাদেশ দল। সেক্ষেত্রে বাদ পড়েছেন নাসুম আহমেদ ও নুরুল হাসান সোহান। উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন লিটন দাস।

অন্যদিকে, অফ ফর্মে থাকা লেন্ডল সিমন্স ও হেইডেন ওয়ালশকে বাদ দিয়ে রোস্টন চেইজ ও জেসন হোল্ডারকে একাদশে ফিরিয়েছে উইন্ডিজ। এই ম্যাচ দিয়েই মূলত টি-টোয়েন্টিতে অভিষেক হলো রোস্টন চেইজের।

এর আগে সুপার টুয়েলভপর্বে বাংলাদেশ নিজেদের প্রথম দুই ম্যাচ হেরেছে শ্রীলঙ্কা আর ইংল্যান্ডের কাছে। ওয়েস্ট ইন্ডিজেরও একই অবস্থা। প্রথম ম্যাচে ইংল্যান্ড, আর পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ায় শঙ্কায় বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিকে, মুখোমুখি দেখায় ক্যারিবিয়ানদের চেয়ে কিন্তু খুব পিছিয়ে নেই টাইগাররা। ১২ ম্যাচে উইন্ডিজের ৬ জয়ের বিপরীতে বাংলাদেশ জয় ৫টিতে।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি