ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

অপরাজিত থেকে বিশ্বকাপে ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬, ১৭ নভেম্বর ২০২১

ফ্রান্সের জয়ের নায়ক বেনজামা ও এমবাপে

ফ্রান্সের জয়ের নায়ক বেনজামা ও এমবাপে

বিশ্বকাপ বাছাইয়ের শেষটাও রাঙাল ফ্রান্স। এমবাপে-বেনজেমার গোলে ফিনল্যান্ডকে হারিয়েছে ফরাসিরা। এর মধ্য দিয়ে অপরাজিত থেকে বাছাই শেষ করল দিদিয়ে দেশমের দল। এই হারে কপাল পুড়েছে ফিনল্যান্ডের, তাদের টপকে প্লে-অফে খেলা নিশ্চিত করেছে ইউক্রেন।

মঙ্গলবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘ডি’ গ্রুপে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা। 

ম্যাচের পঞ্চম মিনিটে ফরাসি স্ট্রাইকার মুসা দিয়াবির শট ঠেকিয়ে দেন ফিনল্যান্ড গোলরক্ষক। ২২তম মিনিটে বাইরে মেরে সুযোগ হারান অঁতোয়ান গ্রিজমান। বিরতির যাওয়ার মুহূর্তে ভালো একটি সুযোগ পায় স্বাগতিকরা। তবে লিও ভাইসানেনের শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

বিরতির পর দিয়াবিকে তুলে বেনজেমাকে নামান কোচ দেশম। ৬৬তম মিনিটে সাফল্য এনে দেন রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার। এমবাপের দেয়া পাস ধরে পোস্টে শট নেন বেনজেমা, সেই বল প্রতিপক্ষ খেলোয়াড়ের পায়ে লেগে জালে জড়ায়।

এর ১০ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন এমবাপে। ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন পিএসজি ফরোয়ার্ড।  এই গোলের সুবাদে ২-০ ব্যবধানে জয় পায় ফ্রান্স।

ফলে অপরাজিত থেকে বাছা্ই পর্ব শেষ করে দেশমের শিষ্যরা। ৮ ম্যাচে পাঁচ জয় ও তিন ড্রয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স।

একই সময়ে বসনিয়া-হার্জেগোভিনাকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফে খেলা নিশ্চিত করে ইউক্রেন। তাদের পয়েন্ট ১২ আর ফিনল্যান্ডের ১১। এছাড়া বসনিয়ার ৭, কাজাখস্তানের ৩ পয়েন্ট।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। রানার্সআপের ১০ দল ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দল নিয়ে হবে প্লে-অফ। 

এখান থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি