ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

৪৩ রানের লজ্জার রেকর্ড টাইগারদের  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৩, ৪ জুলাই ২০১৮ | আপডেট: ১২:৩০, ৫ জুলাই ২০১৮

লজ্জার এক ইতিহাস গড়লেন বাংলাদেশের ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অ্যান্টিগা টেস্টে মাঠে নেমে প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানেই অলআউট হয়ে যায়। সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দলের এমন বিপর্যয়ে সবাই বিস্মিত।   

যাওয়া আসার মিছিলে কিছুটা থিতু হয়ে খেলছিলেন ওপেনার লিটন দাশ। তবে ১৪তম ওভারে মিগুয়েল কামিন্সকে তুলে মারতে গিয়ে প্যাভিলিয়নে ফেরেন এই ডানহাতি। দলীয় ৩৪ রানের ২৫ রানই তার ব্যাট থেকে আসে। 

২০০৭ সালের ৩ জুলাই কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৬২ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। এটিই ছিল এতদিন পর্যন্ত টেস্টে টাইগারদের সর্বনিম্ন দলীয় সংগ্রহ। এবার সেটাকে পেছনে ফেলল সাকিবের দল। ১৯৫৫ সালে টেস্টে সর্বনিম্ন রানের রেকর্ড নিউজিল্যান্ডের ২৬ রান। এটি এড়ানো গেলেও আজকের বাংলাদেশের ৪৩ রানের সংগ্রহ নিজেদের সর্বনিম্ন। যা টাইগারদের রীতিমতো লজ্জার মুখে ফেলে দিল।

ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার আগ থেকেই স্বাগতিকদের পেস আক্রমণ নিয়ে আশঙ্কা করা হয়েছিল। বাস্তবে সেটাই হয়েছে। টসে হেরে ব্যাটিংয়ে নেমে স্কোর বোর্ডে ১৮ রান জমা করতেই ৫ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে বাংলাদেশ দল। ওপেনার তামিম ইকবাল এবং মুমিনুল হক রানের খাতা খোলার সুযোগ পেলেও শূন্য রানে ফিরে যান মুশফিকুর রহিম, অধিনায়ক সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ।

ইনিংসের পঞ্চম ওভারে কেমাররোচের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে দেন বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল। এদিন ১৫ রান করতে পারলে ৪ হাজার রানের মাইল ফলক স্পর্শ করার সুযোগ পেতেন তিনি। মাত্র ৪ রানেই সাজ ঘরে ফিরেন তামিম।

তামিমের বিদায়ের পরপরই ইনিংস মেরামত করার আগে সাজঘরের পথ ধরেন নতুন ব্যাটসম্যান মুমিনুল হক সৌরভ (১)। ইনিংসের সপ্তম ওভারে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশ দলের এই টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান।

পরপর দুই ওভারে দুই উইকেট শিকার করা কেমাররোচ, নবম ওভারের আরও বেশি ভয়ানক হয়ে ওঠেন ক্যারিবীয় এই পেস বোলার। ওভারের দ্বিতীয় বলে মুশফিক, চতুর্থ বলে সাকিব আল হাসান এবং পঞ্চম বলে ফেরান মাহমুদউল্লাহ রিয়াদকে।

১৮ রানে টপঅর্ডার ৫ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যাওয়া বাংলাদেশকে আর খেলায় ফেরাতে পারেননি অন্য ওপেনার লিটন কুমার দাস।

ইনিংসের ১৩তম ওভরের মিগুল কামিন্সের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন লিটন কুমার দাস। সাজঘরে ফেরার আগে তিনি করেন দলীয় সর্বোচ্চ ২৫ রান। তার বিদায়ের ঠিক চার বল ব্যবধানে ফেরেন উইকেটকিপার ব্যাটসম্যান নূরুল হাসান সোহান।

বুধবার ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগার নর্থ সাউন্ডে টসে জিতে বাংলাদেশ দলকে আগে ব্যাটিং করার জন্য আমন্ত্রণ জানায় ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি ও আবু জায়েদ রাহী। উল্লেখ্য, ক্যারিবীয় সফরে দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

এসি  

  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি