ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

ফ্রান্সের বিশ্বকাপ শিরোপা: বিরাট সমস্যার সমাধান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৮, ২১ জুলাই ২০১৮

রাশিয়া বিশ্বকাপ জয় ফ্রান্সকে মুসলিমভীতি থেকে অনেকটা স্বস্তি দিয়েছে। এ জয় নিয়ে ফরাসি নাগরিকরা বলেন, এটা আমাদের জাতীয় জীবনের অনেক বড় একটি অর্জন।  

এদিকে ফাইনালের এক সপ্তাহ পরেও ফ্রান্সে বিশ্বজয়ের আনন্দ উদযাপনের মধুচন্দ্রিমা এখনও চলছে। এটি প্রমাণ করেছে, একসঙ্গে কাজ করলে অনেক বড় কিছু অর্জন করা সম্ভব।

রাশিয়া বিশ্বকাপে আসা ফ্রান্সের ২৩ সদস্যের স্কোয়াডের ১৫ জনই ছিলেন আফ্রিকান এবং আরবের অধিবাসী; যারা উন্নত জীবনের খোঁজে ইউরোপে এসেছিল।

বেশিরভাগই মুসলিম। যে দেশে মুসলিম শরণার্থীদের আশ্রয় দানের বিরুদ্ধে এত বিদ্রোহ চলছিল; এই ১৫ খেলোয়াড় সেই আগুনে পানি ঢেলে দিল। এখন তারা ফ্রান্সের জাতীয় বীর। তাদের নিয়ে গর্ব করে ফ্রান্সের আসল অধিবাসীরা।

এ বিজয় নিয়ে পল পগবা বলেন,`আজকের ফ্রান্স নানা রঙ্গে রাঙানো। এখানে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা অবস্থান করছে। তারা সবাই মিলে ফ্রান্সকে আরও সুন্দর করে তুলেছে।   

তিনি আরো বলেন, আমরা সবাই ফ্রান্সকে অনুভব করি। আমরা খুব খুশি এবং গর্বিত জাতীয় দলের এই টি শার্টটি পরতে পেরে।` 

উল্লেখ্য, বছর তিনেক আগেও ফ্রান্স ডুবে ছিল বহুবিধ রাষ্ট্রীয় সমস্যায়। চরম রূপ ধারণ করেছিল অর্থনৈতিক মন্দা। শিক্ষিত তরুণদের মধ্যে বেকারত্বের হার হু হু করে বাড়ছিল। কমে যাচ্ছিল জীবনযাত্রার মান।

মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে যোগ হয়েছিল ইসলামী জঙ্গিদের একের পর এক হামলার ঘটনা। গত বছর প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ইমানুয়ের ম্যাক্রন নির্বাচিত হওয়ার পর এই পরিস্থিতি বদলাতে থাকে।

বিশ্লেষকরা মনে করেন, ফ্রান্সের  এ বিশ্বকাপ জয় তাদের মধ্যে মুসলিমভীতি অনেক কমিয়ে দিয়েছে।  

এমএইচ/এসি   

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি