ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

দ্রুততম হাজার রানের রেকর্ড ছুঁলেন ফখর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২১, ২২ জুলাই ২০১৮ | আপডেট: ১৬:২৯, ২২ জুলাই ২০১৮

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে রেকর্ডের পর রেকর্ড গড়ছেন ফখর জামান। এবার ওয়ানডেতে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড গড়েছেন পাকিস্তানের এই ওপেনার। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগের ম্যাচে প্রথম পাকিস্তানি হিসেবে ‘ডাবল সেঞ্চুরি’ তুলে নিয়েছিলেন এই তরুণ।

আজ সিরিজের শেষ ম্যাচে ৩৮ বছরের পুরোনো এক রেকর্ড ভেঙেছেন পাকিস্তানের এ ওপেনার। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড এখন ফখরের। কীর্তিটি গড়ার পথে তিনি পেছনে ফেলেছেন ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তিকে।

এছাড়াতো  প্রতিপক্ষের ঘরের মাঠে পাঁচ ম্যাচের এই সিরিজে আগেই ৪-০ ব্যবধানে এগিয়ে ছিল পাকিস্তান।  বুলাওয়েতে আজ জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে টস জিতে আগে ব্যাটিং করছে সরফরাজ আহমেদের দল। ষষ্ঠ ওভারে চাতারাকে পয়েন্ট দিয়ে চার মেরে ভিভের রেকর্ডটি ভেঙে ফেলেন ফখর। ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ১৯৮০ সালে ইংল্যান্ডের বিপক্ষে দ্রুততম ১ হাজার রানের রেকর্ডটি গড়েছিলেন। সেটি ছিল ভিভের ২১তম ইনিংস।

ভিভ সেই রেকর্ড গড়ার পর ২১তম ইনিংসে এসে ১ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন আরও চারজন—কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টন ডি কক ও বাবর আজম। কিন্তু তাঁরা কেউ ভিভকে টপকে যেতে পারেননি। ফখর সেই কাজটাই করে দেখিয়েছেন নিজের ১৮তম ইনিংসে। ৩ ইনিংস ব্যবধানে মাইলফলকটি ছুঁয়ে সবাইকে পেছনে ফেলেছেন ২৮ বছর বয়সী এ ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজে ফখর-কীর্তির এখানেই শেষ নয়। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে এখন ফখরের রানসংখ্যাই সর্বোচ্চ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ ম্যাচে তাঁর রানসংখ্যা ৫১৫। এই পথে তিনি ভেঙেছেন হ্যামিল্টন মাসাকাদজার ৪৬৭ রানের রেকর্ড। ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে সিরিজে এই মাইলফলক গড়েছিলেন জিম্বাবুয়ের ওপেনার। সেই রেকর্ড ভেঙে নতুন মাইলফলক গড়ার পথে আরও একটি কীর্তি গড়েছেন ফখর। সেটিও বেশ চমকপ্রদ।

এই সিরিজে শুধু প্রথম আর শেষ ম্যাচেই ফখরকে আউট করতে পেরেছে জিম্বাবুয়ে। এরপর মাঝে তিন ম্যাচে তাঁর স্কোর যথাক্রমে—১১৭*, ৪৩* ও ২১০*। অর্থাৎ তিন ম্যাচেই অপরাজিত! সঙ্গে আজ আউট হওয়ার আগের স্কোরটা (৮৫) যোগ করে ফখর টপকে গেছেন মোহাম্মদ ইউসুফের এক অনন্য রেকর্ডকে। পাকিস্তানের সাবেক এই ব্যাটসম্যান ২০০২ সালে আউট হওয়ার পর থেকে পরেরবার আউট হওয়ার মাঝে সর্বোচ্চ ৪০৫ রানের রেকর্ড গড়েছিলেন। ফখর সেই রেকর্ডটাও লিখিয়েছেন নতুন করে (৪৫৫ রান) ।

টিআর/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি