ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

‘তিন নম্বরে ব্যাটিং উপভোগ করছেন সাকিব’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮, ২৮ জুলাই ২০১৮

এতদিন ধরে বাংলাদেশ ক্রিকেট তিন নাম্বার পজিসনের জন্য যোগ্য ব্যাটসম্যান খুঁজে পাচ্ছিল না। ২০১৫ বিশ্বকাপে মাহমুদুল্লাহ ওপরের দিকে ব্যাট করে দারুণ সফল হন। এরপর মনে হয়েছিল তিনের ব্যাটিং চিন্তাটা বোধ হয় দূর হলো। কিন্তু মাহমুদুল্লাহ পরে ওই জায়গায় ব্যর্থ হয়েছেন। এছাড়া তিনে ইমরুল কায়েসকে চেষ্টা করানো হয়েছে। সাব্বিরকে তিনে অনেক সুযোগ দেওয়া হয়েছে। লিটন দাসকে খেলানো হয়েছে ওই জায়গায়। কিন্তু বাংলাদেশের `ওয়ান ডাউন` দুশ্চিন্তার সমাধান হয়নি।

তবে সেই জায়গায় এবার দুই ওয়ানডেতে তিন নাম্বার পজিশনে খেলছেন সাকিব আল হাসান। আর তাতেই ব্যাট হাতে দ্যুতি ছড়িয়েছেন বিশ্বের এই এক নম্বর অলরাউন্ডার। প্রথম ম্যাচে ৯৭ এবং দ্বিতীয় ম্যাচে ৫৬ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলেছেন সাকিব। এর আগে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশিয় সিরিজেও তিন নাম্বারে ব্যাটিং করেছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ সফরেও তিনে ব্যাট করছেন তিনি। প্রথম উইকেটের পতনের পর দেখে শুনে এগুচ্ছেন বাঁ হাতি এই অলরাউন্ডার।

বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু সাকিবের ব্যাটিং নিয়ে বলেন, তিন নাম্বারের ব্যাটিং উপভোগ করছেন সাকিব।

নান্নু বলেন, যখন আপনি নির্দিষ্ট কোন জায়গায় ব্যাট করবেন তখন নিজের সঙ্গে কিছু বোঝাপড়ার দরকার হয়। প্রথম দুই ম্যাচে সাকিবের ব্যাটিং দেখে মনে হয়েছে বিষয়টির সঙ্গে তিনি বেশ মানিয়ে নিয়েছেন। আমরা তিনে এখনও একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান খুঁজছি। তবে এই মুহূর্তে মনে হচ্ছে সাকিব তিনে ব্যাট করাটা উপভোগ করছেন।

উল্লেখ্য, গায়ানায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে সাকিব মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলেন। তবে তামিম ইকবালের সঙ্গে ২০৭ রানের একটি গুরুত্বপূর্ণ জুটি গড়ে তুলেন তিনি। দ্বিতীয় ম্যাচেও তামিমের সঙ্গে একইভাবে হাল ধরেন সাকিব। এতদিন ধরে সাকিব ব্যাট করে আসছিলেন ৫ নাম্বারে। তবে এখন থেকে তিনি দলের প্রয়োজনে ৩ নাম্বারের ব্যাটিং করতে আগ্রহী। ওয়ানডে ক্রিকেটে সাকিবের ব্যাটিং গড় ৩৫ দশমিক ৫০ রান। তবে তিন নম্বর পজিশনে আরও বেশি উজ্জ্বল বাংলাদেশি তারকা। তিনি ৮ ইনিংসে তিন নম্বরে ব্যাট হাতে নেমেছেন। এরমধ্যে চার ম্যাচে ফিফটি পেয়েছেন সাকিব। তিনে তার ব্যাটিং গড় ৪৩ দশমিক ১২ করে।

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি