ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

ডাবল সেঞ্চুরির মহানায়কেরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৬, ২৮ জুলাই ২০১৮ | আপডেট: ১৬:৪৮, ২৮ জুলাই ২০১৮

১৯৭৫ সাল থেকে শুরু। অথচ একদিনের ক্রিকেটে তখন পর্যন্ত ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির কোনো রেকর্ড ছিল না। তাই সে আক্ষেপ ঘুচাতে এগিয়ে আসলেন স্বয়ং লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শচীন টেন্ডুলকার যখন ওয়ানডে ক্রিকেটের প্রথম ডাবল সেঞ্চুরিটি করেছিলেন, পুরো ক্রিকেটবিশ্ব অবাক হয়ে দেখেছিল সেই কীর্তি। ভেবেছিলেন, এও কি সম্ভব। ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি!

শচীন টেন্ডুলকার:

অপরাজিত ২০০ রানের ইনিংস খেলে সময়ের বাস্তবতায় সেই অসম্ভবকেই সম্ভব করেছিলেন শচীন। এরপর শচীনের দেখানো পথে হেঁটে পরের বছরই ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেন বীরেন্দ্র শেবাগ। তার খেলা ২১৯ রানের ইনিংসটাকেও বিরল ব্যাপার হিসেবেই মেনে নিয়েছিলেন ক্রিকেট দর্শকরা। কে জানত, শচীন-শেবাগেরই আরেক উত্তরসূরি একদিন ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি ব্যাপারটাকে খুব সহজ বানিয়ে ফেলবেন।

বীরেন্দ্রার শেহবাগ:

 

রোহিত শর্মা তো সেটাই করেছেন। শচীনের ডাবল সেঞ্চুরিটি ছিল ওয়ানডে ক্রিকেটের জন্মলগ্নের ৩৯ বছরের মধ্যে প্রথম। আর ২০১৩ থেকে ২০১৭- এই বছর চারেক সময়ের মধ্যেই রোহিত করে ফেললেন তিন-তিনটি ডাবল সেঞ্চুরি।

২০১৩ সালে রোহিতের প্রথম ডাবল সেঞ্চুরি এসেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত ম্যাচে ১৫৮ বলে করেছিলেন ২২২ রান। পরের বছরই শ্রীলংকার বিপক্ষে দেখা দেন আরও রুদ্ররূপে। কলকাতায় সিরিজের চতুর্থ ম্যাচে খেললেন অতিমানবীয় এক ইনিংস। ১৭৩ বলে ৩৩ চার ও নয় ছক্কায় করেন ২৬৪ রান, যা এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড।

২০১৫ ও ২০১৬- দুটো বছর `ডাবলের বিরতি` চলেছে রোহিতের ব্যাটে। তবে এ সময়ে ওয়ানডের ডাবল সেঞ্চুরি ক্লাবে ঢুকেছেন আরও দু`জন। ২০১৫ ক্রিকেট বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রান করেন ওয়েস্ট ইন্ডিজের হার্ডহিটার ব্যাটসম্যান ক্রিস গেইল।

 

সে আসরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এরপর ডাবল সেঞ্চুরি করেন নিউজিল্যান্ড ওপেনার মার্টিন গাপটিল। অপরাজিত থাকেন ২৩৭ রানে।

ক্রিকেট প্রতিদ্বন্দ্বী ভারতের ব্যাটস্যামেনরা হরহামেশাই ডাবল সেঞ্চুরি মামুলি বানিয়ে ফেলেছেন সাঈদ আনোয়াররা থাকলে কি আর তা দেখতে হতো টিম পাকিস্তানকে। সাঈদ আনোয়ারের করা ১৯৪ রানের ইনিংসটিই তো দীর্ঘদিন ধরে সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছিল। এরপর সময়ের প্রয়োজনে সামনে দাঁড়ালেন ফখর জামান। চলতি মাসের ২০ তারিখ জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২১০ রান করে কোনো পাকিস্তানি ক্রিকেটার হিসেবে প্রথম ঢুকে গেলেন দুইশো রানের ক্লাবে। এপর্যন্ত মোট ৫ জন ক্রিকেটার ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। যেখানে একের অধিক ডাবল সেঞ্চুরি আছে কেবল রোহিতের।

সূত্র: ক্রিকইনফো
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি