ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

৯ বছর পর ক্যারিবীয় মাটিতে সিরিজ জয় টাইগারদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০১, ২৯ জুলাই ২০১৮ | আপডেট: ১১:৩৬, ২৯ জুলাই ২০১৮

দীর্ঘ ৯ বছর পর আবারও ক্যারিবিয়ান মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেলো বাংলাদেশ। টেস্ট সিরিজে ভরাডুবির ওয়ানডে সিরিজ নিজেদের করে নিল বাংলাদেশ। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পেলো টাইগাররা। শ্বাসরুদ্ধকর ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়ে সিরিজের শিরোপা পেলো বাংলাদেশ।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ আর দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জয় পাওয়ায় আজকের ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী ম্যাচ। বাসেটেরি’র ওয়ার্নার পার্ক স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া এই ম্যাচে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে সফররত বাংলাদেশ।

ম্যাচে স্বাগতিকদের জয়ের জন্য প্রয়োজন ছিল ৩০২ রান। ব্যাটিং সহায়ক এই পিচে নিজেদের শুরুটা ভালোই করে ক্রিস গেইল আর এভিন লুইস। উদ্বোধনী জুটি থেকেই আসে ৫৩ রান। ৩৩ বলে ১৩ রান করে লুইস আউট হলেও ঠিকই অর্ধশতক পূরণ করেন গেইল। এরপর শাই হোপকে নিয়ে দলকে উপহার দেন ৫২ রানের আরও একটি লম্বা জুটি। ৬৬ বলে ৭৩ রান করা গেইল আউট হলেও স্বস্তি পাচ্ছিল না টাইগার বোলাররা।

 

গেইলের পর একে একে দলের হাল ধরেন হোপ, শিমরন হেটমেয়ার আর রোভম্যান পাওয়েল। তবে আশা জাগিয়েও শেষ পর্যন্ত সিরিজ হাতছাড়া হয় ক্যারিবিয়ানদের।

হোপ ৯৪ বলে ৬৪ রান, হেটমেয়ার ৪২ বলে ৩০ রান করে আউট হলেও রোভম্যান ছিলেন অপরাজিত। ৪১ বলে ৭৪ রানের ঝড়ো ইনিংস খেলেও ২৮৩ রানের বেশি সংগ্রহ করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।  

৪৮ তম ওভারে ক্যারিবিয়ান দলপতি জ্যাসন হোল্ডারকে সাজঘরে ফেরত পাঠিয়ে বাংলাদেশকে জয়ের কাছে নিয়ে আসেন মোস্তাফিজুর রহমান। আর ৪৯ তম ওভারে মাত্র ৬ রান দেওয়া রুবেলের নিয়ন্ত্রিত বোলিং-এ জয়ের দ্বারপ্রান্ত থেকে অনেক দূরে সরে যায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ ওভারে ৬ বলে স্বাগতিকদের দরকার ছিল ২৮ রান। মোস্তাফিজের প্রথম বলে ছয় হাকিয়ে বাংলাদেশ শিবিরে একটু ভয়ের সঞ্চার করেছিলেন রোভম্যান। তবে পুরো ম্যাচে ৬.৩ ইকোনমি রেটে রান দেওয়া খরুচে মোস্তাফিজই শেষ পর্যন্ত দলের জয় নিশ্চত করেন। বাকি ৫ বলে রান দেন মাত্র তিনটি। ফলে ১৮ রানের বহুল কাংখিত জয় পায় বাংলাদেশ।

টাইগার অধিনায়ক মাশরাফি নেন দুইটি উইকেট। আর ১টি করে উইকেট নেন মেহেদী হাসান, মোস্তাফিজ এবং রুবেল।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৩০১ রান সংগ্রহ করে বাংলাদেশ। ওপেনার তামিম ইকবালের ১০৩ রানের ওপর ভর করে বড় সংগ্রহ পায় সফরকারীরা। এছাড়াও সাকিব ৩৭ রান (৪৪বলে), মাহমুদুল্লাহ ৬৭ রান (৪৯ বল, অপরাজিত) আর মাশরাফি ৩৬ রান (২৫ রান) করেন।

ম্যাচের ‘কোয়ালিটি প্লেয়ার’ নির্বাচিত হন ওয়েস্ট ইন্ডিজের হোভম্যান পাওয়েল। ‘আই পে ম্যান অব দ্য ম্যাচ’ এবং ‘আউট স্ট্যান্ডিং পারফরম্যান্স’ নির্বাচিত হন বাংলাদেশের তামিম ইকবাল। আর ‘স্মার্ট ম্যান অব দ্য সিরিজ’ নির্বাচিত হন ওয়েস্ট ইন্ডিজের হেটমেয়ার। অনবদ্য ফিল্ডিং এর জন্য ‘ম্যান অব দ্য সেফ হ্যান্ড’ এর পুরস্কার পান বাংলাদেশের মাহমুদুল্লাহ। আর সর্বশেষ পুরো সিরিজে দুই সেঞ্চুরি আর এক হাফ সেঞ্চুরিতে ২০০ এর উপরে রান (২৮৭ রান) করার জন্য ‘আই পে ম্যান অব দ্য সিরিজে’র পুরষ্কারও নিজের ঝুলিতে ভরেন বাংলাদেশের তামিম ইকবাল।

আগামী মঙ্গলবার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে একই মাঠে মুখোমুখি হবে দুই দল।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি