ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪

এশিয়ার সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ

প্রকাশিত : ১৮:১৮, ৩১ মে ২০১৯

বিশ বছর পর ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ। ২২ গজের লড়াইয়ে উত্তেজনায় কাঁপছে ক্রিকেট বিশ্ব। এবারের দ্বাদশ আসরের আগে এগারো আসরে এশিয়ার তিন দেশ ভারত, পাকিস্তান এবং শ্রীলংকা সব মিলিয়ে চারবার চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৭৫ থেকে ২০১৫- ক্রিকেট বিশ্বকাপের এগারো আসরে অংশ নেওয়া এশিয়ার খেলোয়াড়দের মধ্য থেকে সম্মিলিত সেরা এশীয় একাদশ বাছাই করেছে স্পোর্টসকিডা ডটকম। চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই একাদশ-

শচীন টেন্ডুলকার

শচীন টেন্ডুলকার ভারতীয় ক্রিকেট দলের একজন প্রাক্তন ক্রিকেটার ও অধিনায়ক এবং তার প্রজন্মের সর্বসেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত। জাভেদ মিয়াঁদাদের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ছয়টি বিশ্বকাপে খেলেছেন তিনি। ৪৫ ম্যাচে রান করেছেন ২২৭৮।

সাঈদ আনোয়ার

সাঈদ আনোয়ার একজন পাকিন্তানি উদ্বোধনী ব্যাটসমান, যিনি পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের ১৯৮৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত খেলছেন। বিশ্বকাপে তিনি ২১ ম্যাচে রান করেছেন ৯১৫।

কুমার সাঙ্গাকারা

৩৭ ম্যাচে ১৫৩২ রান করেছেন শ্রীলংকার উইকেটকিপার-ব্যাটসম্যান সাঙ্গাকারা। বিশ্বকাপের ইতিহাসে শচীন টেন্ডুলকার ও রিকি পন্টিংয়ের পর তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এই লিজেন্ড।

অরবিন্দ ডি সিলভা

ডি সিলভা বিশ্বকাপে শ্রীলংকার দ্বিতীয় রান সংগ্রাহক। ৩৫ ম্যাচে ১০৬৪ রান। ’৯৬ বিশ্বকাপ ফাইনালে সেঞ্চুরি করে শ্রীলংকাকে প্রথম শিরোপা জিতিয়ে দেন তিনি।

যুবরাজ সিং

যুবরাজ সিং ভারতীয় সাবেক ফাস্ট বোলার এবং পাঞ্জাবী চলচ্চিত্র তারকা যুগরাজ সিংয়ের পুত্র। বিশ্বকাপে ২৩ ম্যাচে ৭৩৮ রান। ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ে অবদান রাখায় হয়েছিলেন টুর্নামেন্টসেরা। ৩৬২ রান করার পাশাপাশি সেবার নিয়েছিলেন ১৫ উইকেট।

ইমরান খান

পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় ও অধিনায়ক এবং বর্তমান পাক প্রধানমন্ত্রী। ’৯২ বিশ্বকাপে পাকিস্তান তাদের প্রথম পাঁচ ম্যাচের চারটিতে হেরেও চ্যাম্পিয়ন হয়েছিল ইমরান খানের যোগ্য নেতৃত্বে। বিশ্বকাপে ৬৬৬ রান ও ৩৪ উইকেট নেওয়া অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার এশিয়ান বিশ্বকাপ একাদশের নেতৃত্ব দেবেন।

কপিল দেব

কপিল দেবের নেতৃত্বে ভারত প্রথম বিশ্বকাপ ট্রফি জেতে ’৮৩-তে। বিশ্বকাপের ২৬টি ম্যাচে ৬৬৯ রান করার পাশাপাশি ২৮ উইকেট নিয়েছেন ইতিহাসের অন্যতম এই সেরা অলরাউন্ডার।

ওয়াসিম আকরাম

বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার ওয়াসিম আকরাম। ৩৮ ম্যাচে ৫৫ উইকেট নিয়েছেন এই সাবেক ফাস্ট বোলার।

জহির খান

ভারতীয় বোলিং আক্রমণের পুরোধা হিসেবে জহির খান উইকেটের দু’পাশেই বলকে সুইয়িং করাতে পারেন। ২৩ ম্যাচে ৪৪ উইকেট নেওয়া জহির খান বিশ্বকাপে ভারতের সবচেয়ে সফল বোলার।

লাসিথ মালিঙ্গা

২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে প্রথম বোলার হিসেবে পরপর চার বলে চার উইকেট নিয়েছিলেন শ্রীলংকা মালিঙ্গা। তার ঝুলিতে রয়েছে ৪৩ বিশ্বকাপ উইকেট।

মুত্তিয়া মুরালিধরন

বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরা তার সামনে ব্যাট হাতে কাঁপতেন। কোথায় বল ছাড়েন আর কোথায় চলে যায় তাই বোঝা দূষ্কর ছিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ৫৩৪ উইকেটের মালিক এই লঙ্কান মুরালি। এই অফ-স্পিনার ৪০টি বিশ্বকাপ ম্যাচে ৬৮ উইকেট নিয়েছেন।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি