ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

বিদায় আসগর আফগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৮, ৩১ অক্টোবর ২০২১ | আপডেট: ১৭:৫৪, ৩১ অক্টোবর ২০২১

আসগর আফগান

আসগর আফগান

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝ পথে হঠাৎ করেই অবসরের ঘোষণা দিলেন আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগান। রোববার (৩১ অক্টোবর) নামিবিয়ার বিপক্ষে ম্যাচে দেশের জার্সিতে শেষবারের মতো মাঠে নামেন এই মিডল অর্ডার ব্যাটার।

এদিকে, আসগরের এমন সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এক বিবৃতিতে এসিবি জানায়, ‘বোর্ড তার সিদ্ধান্তকে স্বাগত এবং সম্মান করছে। একইসঙ্গে দেশের প্রতি তার সেবার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছে।’

২০০৯ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে আসগরের। ২০১০ সালে টি-টোয়েন্টি ও ২০১৮ সালে টেস্ট অভিষেক হয় তার।

ক্যারিয়ারে এ পর্যন্ত ৬ টেস্টে ৪৪০ রান, ১১৪ ওয়ানডেতে ২৪২৪ রান এবং ৭৫টি টি-টোয়েন্টি ম্যাচে ১৩৮২ রান করেছেন ৩৩ বছর বয়সী আসগর। রোববার নামিবিয়ার বিপক্ষে নিজের ৭৫তম টি-টোয়েন্টি ম্যাচ খেলার পরই ব্যাট-প্যাড চিরতরে তুলে রাখবেন আসগর।

এর আগে আফগানিস্তানকে ৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫২টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন আসগর। এই বছর ভারতের মহেন্দ্র সিং ধোনিকে টপকে টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ৪২টি ম্যাচ জেতার রেকর্ড গড়েন আসগর।

২০১৮ সালে বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে আফগানিস্তানের প্রথম টেস্টের অধিনায়কও ছিলেন আসগর। ৪ টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। যার মধ্যে ২টিতে জয়ী এবং ২টিতে পরাজিত হয়েছেন।

২০১৯ সালের মে মাসে সব সংস্করণের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয় আসগরকে। তবে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্সের পর আবারো তিন সংস্করণের নেতৃত্ব দেয়া হয় আসগরকে। এরপর ১৫ মাস দলকে নেতৃত্ব দেন তিনি।

এবারের বিশ্বকাপে ২ ম্যাচ খেলে একটিতে ব্যাটিং করার সুযোগ পান আসগর। দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে ১০ রান করেছিলেন তিনি। আর নামিবিয়ার বিপক্ষে খেলা বিদায়ী ম্যাচে ৩১ রানের ইনিংস খেলেন মিডল অর্ডার এই ব্যাটার। তাঁর ২৩ বলের এই ইনিংসে ছিল তিনটি চার ও একটি ছয়ের মার।

এদিন আসগর আফগান ছাড়াও দলের পক্ষে মোহাম্মদ শাহজাদের ৪৫, হজরতউল্লাহ জাজাইয়ের ৩৩ ও বর্তমান অধিনায়ক মোহাম্মদ নবির ১৭ বলে ৩২ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে আফগানিস্তান।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি