ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

কাজাখস্তানকে ৮-০ গোলে উড়িয়ে বিশ্বকাপে ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯, ১৪ নভেম্বর ২০২১

কিলিয়ান এমবাপে

কিলিয়ান এমবাপে

এক ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকেট পেল ফ্রান্স। কিলিয়ান এমবাপের চারটি এবং করিম বেনজেমার জোড়া গোলের সুবাদে কাজাখস্তানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচে প্রতিপক্ষকে নিয়ে যেন ছেলেখেলায় মেতেছিল দিদিয়ে দেশমের দল।

শনিবার রাতে প্যারিসে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘ডি’ গ্রুপের ম্যাচটিতে এমবাপের হ্যাটট্রিকসহ চার গোল,  বেনজেমার দুটি ছাড়াও একটি করে গোল করেন আঁন্তোনিও গ্রিজমান ও আদ্রিওঁ রাবিও।

ম্যাচে ৬৬ শতাংশ বল দখলে রাখা ফ্রান্স গোলের জন্য শট নেয় ২০টি, যার ১৪টি ছিল লক্ষ্যে। আর কাজাখস্তানের পাঁচ শটের তিনটি ছিল লক্ষ্যে।

মাঠে নেমেই প্রথম তিন গোল এমবাপের। ৬ মিনিটে গোলখাতা খোলেন পিএসজি তারকা। এরপর ১২ এবং ৩২ মিনিটে আরও দুটি গোলে ফ্রান্সের জার্সি গায়ে প্রথম হ্যাটট্রিকের কীর্তি গড়েন এই ফুটবলার। ম্যাচে এমবাপের শেষ গোলটি ফ্রান্সেরও শেষ গোল। এই গোলটি আসে ৮৭ মিনিটে।

ষষ্ঠ মিনিটে থিও এরনঁদেজেকের কাট-ব্যাকে বল পেয়ে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন এমবাপে। দ্বাদশ মিনিটে প্রতিপক্ষের গোলরক্ষক বক্সের বাইরে বেরিয়ে আসলে ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি এমবাপে। ৩২তম মিনিটে কোমানের ক্রসে ডি-বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেডে গোলটি করেন ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড।

জাতীয় দলের হয়ে এটাই এমবাপের প্রথম হ্যাটট্রিক। ১৯৮৫ সালে দমিনিক অগস্তুর পর ফ্রান্সের প্রথম খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতামূলক ম্যাচে হ্যাটট্রিক করলেন তিনি।

দ্বিতীয়ার্ধে ঝলক দেখান এবারের ব্যালন ডি’অরের দৌড়ে থাকা করিম বেনজেমা। ম্যাচের ৫৫তম এবং ৫৯তম মিনিটে গোল দুটি করেন এই রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার। এর একটু পর ছন্দে থাকা বেনজেমাকে তুলে নেন কোচ।

কাজাখস্তানের বিপক্ষে লেস ব্লুজদের হয়ে বাকি দুই গোল আদ্রিয়েন রাবিওট এবং গ্রিজম্যানের। ৭৫তম মিনিটে গ্রিজমানের কর্নারে জোরালো হেডে গোলটি করেন জুভেন্টাসের এই মিডফিল্ডার। ৮৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন গ্রিজম্যান। এই ফরোয়ার্ড নিজেই ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি।

আর নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে নিজের চতুর্থ গোলটি করেন এমবাপে। ডি-বক্সে মুসা দিয়াবির পাস থেকে গোলরক্ষককে ফাঁকি দেন তিনি। 

বড় জয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

এ জয়ে বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপ ‘ডি’-এর শীর্ষস্থান আরও মজবুত করল ফ্রান্স। ৭ ম্যাচে শেষে ১৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে তারা। দুইয়ে থাকা ফিনল্যান্ডের সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ৪। ৯ পয়েন্ট নিয়ে ইউক্রেন তিনে, ৭ পয়েন্ট নিয়ে বসনিয়া-হার্জেগোভিনা চারে আছে। আট ম্যাচে কাজাখস্তানের ৩ পয়েন্ট।

শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার ফিনল্যান্ডের মাঠে খেলবে ফ্রান্স।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি