ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

নিউজিল্যান্ডে ইনিংস ব্যবধানেই হারল দক্ষিণ আফ্রিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৫, ১৯ ফেব্রুয়ারি ২০২২

দুই ইনিংসে ৯ উইকেট ও ব্যাট হাতে ৫৮ রান করে ম্যাচ সেরা হন ম্যাট হেনরি

দুই ইনিংসে ৯ উইকেট ও ব্যাট হাতে ৫৮ রান করে ম্যাচ সেরা হন ম্যাট হেনরি

এবার কিউয়ি দুর্গে গিয়ে নাস্তানুবুদ হল দক্ষিণ আফ্রিকা। ক্রাইস্টচার্চে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে তিন দিনেই বিশাল জয় পেল নিউজিল্যান্ড। ডিন এলগার বাহিনীকে দুই ইনিংসেই স্বল্প রানে গুটিয়ে দিয়ে ইনিংস ও ২৭৬ রানের বড় ব্যবধানেই জয় তুলে নিল টম ল্যাথামের দল।

বৃহস্পতিবার শুরু হওয়া এই টেস্টে টস হেরে আগে ব্যাট করতে নেমে ম্যাট হেনরি তোপে প্রথম ইনিংসে মাত্র ৯৫ রানেই অলআউট হয় সফরকারীরা। মুহুর্মুহু তোপ দেগে একাই ৭টি উইকেট শিকার করেন হেনরি। মাত্র ২৩ রানের বিনিময়ে। ফলে প্রথম দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্বাগতিকরা।

ব্যাট করতে নেমে আরেক হেনরির শতকে প্রথম ইনিংসে ৪৮২ রান জমা করে নিউজিল্যান্ড। ১৬৩ বলে ১০৫ রান করেন হেনরি নিকোলস। শতকের খুব কাছে গিয়েও আশাহত হন টম ব্লান্ডেল। ১৩৮ বলে ৯৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। বিধ্বংসী বোলিংয়ের পর ব্যাট হাতেও হার না মানা অর্ধশতক হাঁকান ম্যাট হেনরি। ৬৮ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন তিনি।

যাতে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড পায় ৩৮৭ রানের বড় লিড। দক্ষিণ আফ্রিকার পক্ষে ডুয়াইন ওলিভিয়ের ৩টি এবং কাগিসো রাবাদা, মার্কো ইয়ানসেন ও এইডেন মার্করাম ২টি করে উইকেট নেন।

৩৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে আবারও ঘোর বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। মাত্র ৪ রানে ৩ উইকেট হারানো সফরকারীরা ৩৪ রান তুলে দ্বিতীয় দিন শেষ করলেও তৃতীয় দিনের লাঞ্চের আগেই গুটিয়ে যায় ১১১ রান জড়ো করতেই।

টেম্বা বাভুমা ও কাইল ভেরেইন কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন, তবে তাতে কোনো লাভ হয়নি। বাভুমা ৪১ রান ও ভেরেইন ৩০ রান করেন। ইনিংস ও ২৭৬ রানের বড় ব্যবধানেই হার মেনে মাঠ ছাড়ে প্রোটিয়ারা।

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করেন টিম সাউদি। যা তাঁকে টেস্ট ক্রিকেটে কিউইদের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারীতে পরিণত করে। ৮৪ টেস্ট খেলা সাউদির উইকেট সংখ্যা এখন ৩৩৫। 

তবে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন ম্যাট হেনরিই। ব্যাট হাতে ৫৮ রান এবং দুই ইনিংসে ৯টি উইকেট দখল করেন তিনি।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি