ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করতে চায় টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০, ৩ মার্চ ২০২২ | আপডেট: ১০:৩৬, ৩ মার্চ ২০২২

ওয়ানডে সিরিজের মতো আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করতে চায় বাংলাদেশ। ইতিমধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে টাইগাররা।

মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার মুখোমুখি হবে দুই দল। বিকাল ৩টায় শুরু হতে যাওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন গাজী টিভি ও টি স্পোর্টস।

তবে, আফগানিদের বিপক্ষে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করাটা যে কঠিন হবে তা বেশ ভালভাবেই জানে টাইগাররা। এছাড়া ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পরাজয় স্বাগতিকদের প্রেরণা বাড়িয়ে নেয়ার পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। তদুপরি সংক্ষিপ্ত ভার্সনে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ডও খুব একটা সুখকর নয়।

এর আগে ছয়বারের মোকাবেলায় বাংলাদেশ মাত্র দুটিতে জয় পেয়েছে। বাকী চারটির মধ্যে ভারতের হায়দ্রাবাদে ২০১৮ সালে অনুষ্ঠিত তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশও হয়েছিল টাইগাররা।

মিরপুরে সর্বশেষ ম্যাচে জয়ের রেকর্ড আছে আফগানদের। এই ভেন্যুতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মত শক্তিশালী দলের বিপক্ষে জয়লাভ করলেও পাকিস্তানের বিপক্ষে গত বছর নভেম্বরে অনুষ্ঠিত সিরিজে হোয়াইট ওয়াস হয়েছে বাংলাদেশ।
এর দ্বারা প্রমাণিত হয় মিরপুরের ভেন্যুতে এশীয় প্রতিপক্ষ সব সময় বাংলাদেশের চেয়ে এগিয়ে থেকেছে।

সুতরাং চট্টগ্রামে ওয়ানডে সিরিজ জিতলেও মিরপুরে টি-টোয়েন্টি সিরিজটি কঠিন হতে পারে বাংলাদেশ দলের জন্য।

টাইগার টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদুল্লাহ বলেছেন, ‘এ বিষয়ে গভীর মনোযোগ রেখে দল মাঠে নামবে, লক্ষ্য থাকবে প্রথম ছয় ওভার থেকে অন্তত ৪০-৪৫ রান সংগ্রহ করা।’

তিনি বলেন, ‘এটি এমন একটি ক্ষেত্র যেখানে আমাদের উন্নতি করা উচিত। সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। সুতরাং এ ক্ষেত্রে উন্নতি ঘটাতে না পারলে আমাদেরকে গভীর সঙ্কটে পড়তে হবে। তাই পাওয়ার প্লে থেকেই ভাল করাটা প্রথম লক্ষ্য থাকবে।’

মিরপুরের উইকেট ধীরগতির হওয়ায় শতভাগ সুবিধা আদায় করার সম্ভাবনা রয়েছে রশিদ, মুজিব-উর-রহমান ও মোহাম্মদ নবীদের। তবে মাহমুদুল্লাহ বলেছেন, এই ফর্মেটে নিজেদের চেনানোর জন্য বাংলাদেশ নির্ভীক ক্রিকেট খেলবে।
   
সংক্ষিপ্ত ভার্সনে এ পর্যন্ত ১২৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে ৪৩টিতে জয়লাভ করলেও হেরে গেছে ৭৮টি ম্যাচ। দুই ম্যাচে কোন ফলাফল হয়নি।

দু’দলের সম্ভাব্য স্কোয়াড

বাংলাদেশ: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন কুমার দাস, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহেদী হাসান, ইয়াসির আলী চৌধুরী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম, নাইম শেখ।

আফগানিস্তান: রহমানুল্লাহ গুরবাজ, হজরতুল্লাহ জাজাই, উসমান গনি, দরবেশ রাসুলি, মোহাম্মদ নবী (অধিনায়ক), নাজিব জাদরান, আফসার জাজাই, করিম জানাত, আজমাতুল্লাহ ওমরজাই, শরফুদ্দিন আশরাফ, রশিদ খান, মুজিব-উর-রহমান, কায়েস আহমেদ, ফজল হক ফারুকী, নিজাম মাসউদ, ফরিদ আহমাদ।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি