ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

ল্যাথাম নৈপুণ্যে নিশ্চিত টেইলরের বিদায়ী সিরিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ২ এপ্রিল ২০২২

টম ল্যাথাম

টম ল্যাথাম

টম ল্যাথামের অনবদ্য শতকে দলের অভিজ্ঞ ব্যাটার রস টেইলরের বিদায়ী সিরিজ জয় নিশ্চিত করল নিউজিল্যান্ড। শনিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অধিনায়কের লড়াকু সেঞ্চুরিতে নেদারল্যান্ডসকে ১১৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। 

ফলে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল কিউয়িরা। সিরিজের প্রথম ওয়ানডেতে ৭ উইকেটে জিতেছিল স্বাগতিক দল।

হ্যামিল্টনে এদিন টস হেরে প্রথমে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ব্যাট হাতে ভালো শুরুর ইঙ্গিত দেন দুই কিউয়ি ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। ৪ ওভারে ২২ রান তুলে ফেলেন তারা। তবে পঞ্চম ওভারের প্রথম বলে গাপটিলের আউটের পর ব্যাটিংয়ে ধস নামে নিউজিল্যান্ডের। মাত্র ১০ রানেই পঞ্চম উইকেট হারায় তারা। আর দলীয় ৮৯ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে তাদের।

তবে এক প্রান্ত আগলে, ধৈর্য্য নিয়ে লড়াই করেছেন অধিনায়ক ল্যাথাম। পঞ্চম উইকেট পতনের পর ষষ্ঠ উইকেট জুটিতে কলিন ডি গ্র্যান্ডহোমের সঙ্গে ৭৯ বলে ৫৭ রান, সপ্তম উইকেটে ডগ ব্রেসওয়েলের সঙ্গে ৯৯ বলে ৯০ রান এবং ইশ সোধির সঙ্গে অষ্টম উইকেটে ৪২ বলে ৪২ রান যোগ করে দলকে ম্যাচে ফেরান তিনি।

এমনকি সোধির সঙ্গে ওই জুটি গড়ার পথে ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরির দেখাও পান বাহাতি এই ব্যাটার। ১০১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

৪৭তম ওভারে দলীয় ২২১ রানে সোধির বিদায়ের পর টেল-এন্ডারদের নিয়ে লড়াই করে দলকে ৫০ ওভারে ৯ উইকেটে ২৬৪ রানের বড় সংগ্রহ এনে দেন ল্যাথাম। ১২৩ বল খেলে ১০ বাউন্ডারি ও ৫টি ওভার বাউন্ডারিতে অপরাজিত ছিলেন ১৪০ রানে। এছাড়া গ্র্যান্ডহোম ১৬, ব্রেসওয়েল ৪১ ও সোধি ১৮ রান করেন। 

জয়ের জন্য ২৬৫ রানের জবাবে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেনি নেদারল্যান্ডসের ব্যাটাররা। কিউয়ি বোলারদের তোপের মুখে ৩৪ দশমিক ১ ওভারে ১৪৬ রানেই গুটিয়ে যায় ডাচরা। বাস ডি লিডি সর্বোচ্চ ৩৭ রান করেন। নিউজিল্যান্ডের অফ-স্পিনার মাইকেল ব্রেসওয়েল ২১ রান দিয়ে ৩ উইকেট নেন। ২টি করে শিকার ছিল কাইল জেমিসন ও ইশ সোধির। ম্যাচ সেরা হন ল্যাথাম।

হ্যামিল্টনেই আগামী ৪ এপ্রিল হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি