ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

প্রথম শতকেই জয়ের ইতিহাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১০, ২ এপ্রিল ২০২২ | আপডেট: ১৮:৪৮, ২ এপ্রিল ২০২২

ক্যারিয়ারের প্রথম শতক হাঁকানোর পর জয়

ক্যারিয়ারের প্রথম শতক হাঁকানোর পর জয়

নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ের পর এবার ডারবানের কিংসমিডে চলছে জয় ঝলক। কিউইদের মাটিতে ৭৮ রানে থামলেও ডারবানে অনবদ্য শতক হাঁকিয়ে এখনো অপরাজিত আছেন এই ব্যাটার। যা তার তিন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আর এই ইনিংস খেলেই নতুন এক ইতিহাস গড়লেন টাইগার ওপেনার মাহমুদুল হাসান জয়।

ক্যারিয়ার সেরা এই ইনিংস খেলার পথে দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগারদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানেরও মালিক বনে গেলেন এই ওপেনার।

স্বাগতিকদের প্রথম ইনিংসে করা ৩৬৭ রানের জবাবে ব্যাটিং করতে নেমে হতাশাই উপহার দিতে থাকেন বাংলাদেশের ব্যাটাররা। সেখানে ওপেনে নেমে একপ্রান্ত আগলে রেখে ব্যতিক্রম ছিলেন মাহমুদুল জয়। 

প্রোটিয়া বোলারদের, বিশেষ করে সিমন হার্মারের বিধ্বংসী স্পিনে নিজেদের প্রথম ইনিংসে ১০১ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। যার মধ্যে দুই অঙ্ক ছুঁতে পারেননি শান্ত ছাড়া অন্য কেউই।

শান্ত করতে পারেন ৩৮ রান। এছাড়া সাদমান ৯, মোমিনুল ০, মুশফিক ৭ ও তাসকিন করতে পারেন মাত্র ১ রান। তবে অপরপ্রান্তে প্রোটিয়াদের কোনো সুযোগ না দিয়ে সাবধানী ক্রিকেট খেলতে থাকেন তরুণ জয়। ম্যাচের দ্বিতীয় দিনে ১৪১ বল খেলে ৪৪ রানে অপরাজিত থাকা এই ওপেনার তৃতীয় দিন সকালের সেশনেই ফিফটি স্পর্শ করেন জয়। 

পরে ক্যারিয়ারের এই দ্বিতীয় ফিফটিকেই রূপ দেন প্রথম শতকে। তবে এই পথে তিনি হারিয়েছেন আরও তিন সঙ্গীকে। সকালের শুরুতে তাসকিন (১), লিটন দাস (৪১) ও ইয়াসির আলীরা (২২) একে একে আউট হয়ে ফেরেন অন্যপ্রান্তে। আর এ প্রান্ত আগলে রেখে ১৭০তম বলে পাঁচটি চারের সাহায্যে পঞ্চাশের মার্কে পৌঁছান জয়। আরও ৯৯টি বল খেলে মোট ১০টি চার ও একটি ছয়ে পৌঁছে যান তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। অপরাজিত আছেন ১০০ রান করে, ২৭০টি বল খেলে।

ধৈর্য্যশীল ও পরিণত এই ইনিংস খেলার পথে দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস গড়েন এই ব্যাটার। ইতোমধ্যে টাইগারদের মধ্যে প্রোটিয়াভূমে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলে ফেলেছেন জয়। এর আগে দক্ষিণ আফ্রিকায় মোমিনুল হকের ৭৭ রানই ছিল বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস।

টাইগার ওপেনারদের মধ্যেও দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়ের ইনিংসটিই সর্বোচ্চ। এর আগে ২০০২ সালে ওপেনিংয়ে আল শাহরিয়ার রোকন ৭১ রানের ইনিংস খেলেন। 

একইসঙ্গে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকায় টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ বল খেলার কীর্তিও গড়েছেন জয়। এর আগে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের পক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ১৫০ বল খেলেছিলেন মোমিনুল হক।

যাইহোক, প্রথম ফিফটির মতো তরুণ জয় তার প্রথম শতকটাও পেয়ে গেলেন দেশের বাইরেই। এখন এই ইনিংসকে তিনি কোথায় নিয়ে যান সেটাই এখন দেখার অপেক্ষা। 

এদিকে, দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে বাংলাদেশি কোনো ব্যাটারের প্রথম শতকের দিনে ৭ উইকেটে ২৫২ রান তুলেছে সফরকারীরা। ১০২ রানে অপরাজিত জয়ের সঙ্গে মিরাজ ক্রিজে আছেন ২৪ রানে।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি