ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

বোলারদের সাহসী ও ক্রিয়েটিভ হতে বললেন ডোনাল্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৪, ৭ এপ্রিল ২০২২

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে পোর্ট এলিজাবেথে। আর এ ভেন্যুতে কেমন উইকেট থাকবে তার একটা ধারণা দিয়েছেন টাইগারদের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। সেইসঙ্গে বোলারদের সাহসী ও ক্রিয়েটিভ হওয়ার পরামর্শ দিয়েছেন সাবেক এই প্রোটিয়া পেসার।

ডারবানের পর এবার সিরিজের শেষ টেস্টটি খেলতে মাঠে নামছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। দেশের বাইরে এলে উইকেট নিয়ে একটা জুজু থাকেই বাংলাদেশ দলে। যেমনটা ঘটেছে ডারবানের কিংসমিডেই। উইকেট নিয়ে রীতিমত ধোঁয়াশায় ছিলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

তবে পোর্ট এলিজাবেথে দলের সঙ্গে অনুশীলনে এসেই পুরনো কথা মনে পড়ে গেল ডোনাল্ডের। টাইগার ক্রিকেটারদের উদ্দেশে বলেন, এ উইকেটে কিছু না কিছু থাকবেই।

অ্যালান ডোনাল্ড বলেন, “এটা দক্ষিণ আফ্রিকার সবচেয়ে পুরাতন ও ঐতিহ্যবাহী টেস্ট ভেন্যু। এখানে দর্শক হয়, অনেক শোরগোল থাকে। এ মাঠে বহু দলের বিপক্ষে আমার বহু স্মৃতি আছে। এটা এমন একটা উইকেট, যেখানে ব্যাটার কিংবা বোলারের হাতে ম্যাচ থাকবে না, আবার বেরও হয়ে যাবে না। এখানে সবসময় কিছু না কিছু ঘটেই।”

সেইসঙ্গে এমন মাঠে সাফল্য পেতে হলে কী করণীয়, টাইগারদের তার একটা ধারণাও দিয়েছেন এ পেস বোলিং কোচ। ফ্ল্যাট উইকেট হলেও ধৈর্য না হারিয়ে দলের পেসারদের সাহসী হওয়ার আহ্বান জানিয়েছেন ডোনাল্ড।

সাদা বিদ্যুৎ খ্যাত এই বোলার বলেন, “এটি এমন একটি মাঠ যেখানে আপনাকে বোলার হিসেবে খুব ক্রিয়েটিভ হতে হবে। সময় যত গড়াবে, উইকেট ততই ফ্ল্যাট হবে। পেসারদের জন্য বলতে চাই, সাহসী হয়ে এগিয়ে আসতে হবে এবং ভিন্ন কিছু করার চেষ্টা চালিয়ে যেতে হবে। ডেল স্টেইন অস্ট্রেলিয়ার বিপক্ষে কয়েক বছর আগে এই ফ্ল্যাট ট্র্যাকেও দেখিয়েছিলেন, এখানেও উইকেট নেয়া সম্ভব।”

ডোনাল্ড আরও যোগ করেন, “বল যখন রিভার্স সুইং করা শুরু করবে, তখন আপনি উইকেট নিতে পারবেন। বোলারদের জন্য কাজটি কঠিন হতে চলেছে। এ মাঠের ইতিহাস ঘেঁটে দেখবেন, ক্রিজে থিতু হতে পারলে ব্যাটাররাও শতক হাঁকাতে পারবে।”

তবে প্রোটিয়া কিংবদন্তীর এই পরামর্শ বোলাররা শেষ পর্যন্ত মাঠে কতটা প্রয়োগ করতে পারেন, সেটাই দেখার বিষয়। কিংসমিড টেস্ট জিততে না পারলেও এ টেস্টে তিন বিভাগেই সেরাটা দিলে হয়তো ফলাফল বাংলাদেশের পক্ষে আসা সম্ভব। এমনটাই জানিয়েছেন অধিনায়ক মোমিনুল হক সৌরভ।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি